প্রচ্ছদ আইন আদালত খালেদার জামিন কেন বাতিল হবে না: আদালত

খালেদার জামিন কেন বাতিল হবে না: আদালত

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন কেন বাতিল হবে না, তা তার আইনজীবীদের কাছে জানতে চেয়েছে আদালত। খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করলে ঢাকার বিশেষ জজ আদালত-৫–এর বিচারক আখতারুজ্জামান রোববার এই নির্দেশনা দেন। ‘কারণ দর্শানোর’ এই নির্দেশনার জবাব দেওয়ার জন্য ৭ অক্টোবর পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

জামিন বৃদ্ধি করতে খালেদার আইনজীবীদের আবেদনের পর রাষ্ট্রপক্ষে এর বিরোধিতার প্রেক্ষাপটে আদালতের এই নির্দেশ আসে।

বিচারকাজে অসহযোগিতার অভিযোগ তুলে দুদক এ মামলায় রায়ের দিন ঠিক করার জন্য যে আবেদন দিয়েছিল, সেই ব্যাপারে রোববার আদেশ দেওয়ার কথা ছিল। আদালত আগামী শুনানির তারিখে এ ব্যাপারে আদেশ দেবেন বলে জানিয়েছেন। অন্যদিকে, এ মামলার অপর দুই আসামি আসামি আদালতের প্রতি অনাস্থা দেওয়ার আবেদন খারিজ করেছেন আদালত। এ দুই আসামির জামিন বাতিল করেছেন আদালত। ওই দুই আসামি হলেন বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের সাবেক ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

২০১১ সালের ৮ আগষ্ট জিয়া চ্যারিটেবল ট্রাস্ট্র দুর্নীতি মামলা করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে দুদক চার্জশিট দাখিল করে। মামলায় ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগ করা হয়। মামলার এক আসামি বিএনপি নেতা হারিছ চৌধুরী পলাতক।