ইরানে ১০ বিক্ষোভকারী নিহত

28 Views
SHARE

ইরানে সরকার বিরোধী বিক্ষোভে কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। দেশটির সরকারি টেলিভিশন চ্যানেলের বরাত দিয়ে সোমবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

এর আগে শনিবার দুই বিক্ষোভকারী নিহত হয় বলে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা ভিডিওতে বলা হয়েছিল। সে হিসেবে গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া সরকারবিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা ১২-তে দাঁড়ালো। পশ্চিমা সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, নিহতের প্রকৃত সংখ্যা এর চেয়ে বেশি হতে পারে।

রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে বলা হয়েছে, ‘দুর্ভাগ্যজনকভাবে বেশ কয়েকটি শহরে গত রাতের ঘটনায় প্রায় ১০ ব্যক্তি নিহত হয়েছে।

বিবিসি জানিয়েছে, দরুদ শহরে পুলিশের গুলিতে নিহত হয়েছে দুজন। এছাড়া চুরি করে আনা একটি অগ্নিনির্বাপক গাড়ির ধাক্কায় নিহত হয়েছে আরো দুই বিক্ষোভকারী। বাকী ছয় বিক্ষোভকারী কোথায় নিহত বা কিভাবে নিহত হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে সোমবার পঞ্চম দিনের মতো ইরানের বিভিন্ন শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

এদিকে রোববার প্রেসিডেন্ট হাসান রুহানি টেলিভিশন দেওয়া ভাষণে বিক্ষোভকারীদের শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, সমালোচনা গ্রহণযোগ্য কিন্তু সহিংসতা গ্রহণযোগ্য নয়।

দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও দুর্নীতির অভিযোগে দ্বিতীয় জনবহুল শহর উত্তর-পশ্চিমাঞ্চলীয় মাশহাদে বৃহস্পতিবার বিক্ষোভ শুরু করেছিল বিক্ষুব্ধরা। পরে তা সরকারবিরোধী বিক্ষোভে রূপ নিয়ে সারা দেশে ছড়িয়ে পড়তে শুরু করে। কঠোর ব্যবস্থা নেওয়ার সরকারি হুঁশিয়ারি সত্ত্বেও সোমবার পঞ্চম দিনের মতো বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে বিভিন্ন স্থানে সংঘর্ষে জড়িয়েছে।