প্রচ্ছদ আর্ন্তজাতিক ভারতে তিন তালাকে শাস্তিযোগ্য অপরাধ, অধ্যাদেশ পাস

ভারতে তিন তালাকে শাস্তিযোগ্য অপরাধ, অধ্যাদেশ পাস

তাৎক্ষণিক তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ঘোষণা করে অধ্যাদেশ পাস করেছে ভারত সরকার। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই অধ্যাদেশ পাস হয় বলে জানিয়েছেন আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। রাষ্ট্রপতি ওই অধ্যাদেশে সই করার পরই তিন তালাক ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে। খবর জি নিউজ, আনন্দবাজারের।

ভারতের সুপ্রিম কোর্ট ২০১৭ সালের আগস্টে এক ঐতিহাসিক রায়ে তিন তালাককে ‘অবৈধ’‌ ‌ঘোষণা করেন। এসময় সরকারকে নতুন আইন প্রণয়নের নির্দেশ দেনও আদালত। তারপর ‘‌মুসলিম উইমেন প্রোটেকশন অব রাইট অন ম্যারেজ’ বিল তৈরি করে ভারত সরকার।

তালাক-ই-বিদ্দত বা তাৎক্ষণিক তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে চিহ্নিত করে গত বর্ষাকালীন অধিবেশনে লোকসভায় বিল পাস হয়। কিন্তু কংগ্রেস ও অন্যান্য বিরোধী দলের আপত্তিতে রাজ্যসভায় সেই বিল আটকে যায়। তাদের দাবি, এই স্পর্শকাতর বিলটি নিয়ে আগে সিলেক্ট কমিটিতে আলোচনা হওয়া প্রয়োজন। তাই এবার অধ্যাদেশ জারি করে তিন তালাককে আইনি স্বীকৃতি দিলো কেন্দ্র।

দেশটিতে মুসলিম নারীদের ক্ষমতায়নের জন্য কেন্দ্রের এই সিদ্ধান্ত বিরাট পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

কিন্তু অনেকেই মনে করছেন লোকসভা নির্বাচনের আগে অধ্যাদেশ জারি করে মুসলিমদের ভোট পকেটে পুরতে চাইছে বিজেপি। তবে রাজনৈতিক চর্চা যাই হোক, মুসলিম নারীদের অধিকার রক্ষায় এটি এক ধাপ উন্নতি বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।