SHARE

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে বিলাসবহুল হোটেল বানানোর পরিকল্পনা করছে রাশিয়া।

রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমোস-এর প্রস্তাবনা দেখেছে প্রযুক্তিবিষয়ক সাইট পপুলার মেকানিকস। মহাকাশে হোটেল তৈরির এই পরিকল্পনার কিছু তথ্যও প্রকাশ করেছে সাইটটি।

হোটেলটি বানালো হলে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে চার কোটি মার্কিন ডলারে এক সপ্তাহ থাকতে পারবেন পর্যটকরা। আর নভোভচারীর সঙ্গে মহাকাশে বিচরণ করতে চাইলে বাড়তি দুই কোটি মার্কিন ডলার গুণতে হবে, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট-এর প্রতিবেদনে।

হোটেলের জন্য এই মডিউলটি বানাতে অর্থ দেবে রাশিয়ান মহাকাশ ঠিকাদারি প্রতিষ্ঠান আরকেকে এনার্জিয়া। মডিউলটি তৈরিতে ২৭ কোটি ৯০ লাখ থেকে ৪৪ কোটি ৬০ লাখ মার্কিন খরচ হবে বলে ধারণা করা হচ্ছে।

বৈজ্ঞানিক ল্যাবরেটরি ও শক্তি সরবরাহ কেন্দ্রের জন্য ইতোমধ্যে প্রথম মডিউল তৈরি কাজ করছে আরকেকে। এই মডিউউলটির খরচ বহন করছে রাশিয়ান সরকার। কিন্তু দ্বিতীয় মডিউলটি তৈরির পরিকল্পনা শুরু থেকেই ছিল বলে জানিয়েছে দেশটির সরকার।

পর্যটক মডিউলটি বাইরে থেকে দেখতে প্রথম মডিউলের মতোই হবে বলে জানানো হয়েছে। এই মডিউলটির ভেতরে প্রায় দুই ঘনমিটার আকারের চারটি ঘুমের কামরা থাকবে যাতে ৯ ইঞ্চি আকারের জানালা রাখা হবে। দুইটি মেডিক্যাল ও স্বাস্থ্যকেন্দ্র থাকবে এতে। আর ১৬ ইঞ্চি জানালাসহ একটি লাউঞ্জ থাকবে এতে।

২০২৮ সালে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রটির মেয়াদ শেষ হবে। আর পর্যটক মডিউলটি তৈরি করতে পাঁচ বছর সময় লাগবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

37 Views