প্রচ্ছদ সারাদেশ চট্টগ্রাম বিভাগ স্থানান্তর হচ্ছে চট্টগ্রাম নগর পুলিশের সদর দপ্তর

স্থানান্তর হচ্ছে চট্টগ্রাম নগর পুলিশের সদর দপ্তর

চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) সদর দপ্তর স্থানান্তর হচ্ছে। বর্তমানে নগরীর লালদিঘীর পাড়ে অবস্থিত এই সদর দপ্তরটি নগরীর দামপাড়া পুলিশ লাইনের নতুন নির্মিত ভবনে স্থানান্তর করা হচ্ছে।

রোববার থেকে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমানসহ সিএমপির সকল ঊর্ধ্বতন কর্মকর্তা দামপাড়া পুলিশ লাইনের নবনির্মিত কার্যালয়ে অফিস করবেন বলে সিএমপির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বর্তমানে লালদিঘীর পাড়ে সিএমপি সদর দপ্তরের স্থলে নতুন বহুতল সদর দপ্তর নির্মাণের লক্ষ্যে দীর্ঘ প্রায় ৪০ বছর পর লালদিঘী থেকে দামপাড়ায় নগর পুলিশের সদর দপ্তর স্থানান্তর করা হচ্ছে বলে পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন।

চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন) মাসুদ উল হাসান সদর দপ্তর স্থানান্তরের সত্যতা নিশ্চিত করে রাইজিংবিডিকে বলেন, ‘আগামীকাল রোববার থেকে পুলিশ কমিশনার লালদীঘির পাড়ের সদর দপ্তরের পরিবর্তে দামপাড়া পুলিশ লাইনের নতুন ভবনে অফিস করবেন। আর লালদীঘির পারে সিএমপির নতুন এবং বহুতল সদর দপ্তর নির্মাণের কাজ শুরু হবে শিগগিরই।’

জানা যায়, ১৯৭৮ সালের ৩০ নভেম্বর চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপির) যাত্রা শুরু হয়। সেই শুরু থেকেই এর সদর দপ্তর প্রতিষ্ঠিত হয় নগরীর লালদিঘীর পাড়ে। এখানে দোতলা একটি ভবনে নগর পুলিশের কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। এই জায়গাটি দীর্ঘদিন জেলা প্রশাসনের মালিকানা থাকায় এর কোনো উন্নয়ন, আধুনিকায়ন করতে পারেনি সিএমপি। বর্তমানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে পুরো জায়গাটি কিনে নেয় চট্টগ্রাম মহানগর পুলিশ। এর পরই এই এলাকায় বর্তমান অবকাঠামো ভেঙে নতুন বহুতল সিএমপি সদর দপ্তর নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। এখানে ক্রমান্বয়ে ২২ তলা ভবন নির্মিত হবে বলে নগর পুলিশ সূত্রে জানা গেছে। তবে প্রাথমিক অবস্থায় সাততলা পর্যন্ত নির্মিত হবে।