প্রচ্ছদ আইন আদালত বরিশালে বিএনপি প্রার্থীর কর্মীদের হয়রানি না করতে হাই কোর্টের নির্দেশ

বরিশালে বিএনপি প্রার্থীর কর্মীদের হয়রানি না করতে হাই কোর্টের নির্দেশ

আপিল বিভাগের নির্দেশনা অমান্য করে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে কোনো রাজনৈতিক দলের নেতা, কর্মী, সমর্থক ও নির্বাচন প্রচারকারীদের হয়রানি ও গ্রেপ্তার না করতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চ বৃহস্পতিবার রুলসহ এ আদেশ দেয়।

পুলিশের মহাপরিদর্শক, বরিশালের পুলিশ কমিশনার ও বরিশাল জেলা প্রশাসককে এ নির্দেশ দেওয়া হয়েছে বলে রিট আবেদনকারী পক্ষের আইনজীবী সগীর হোসেন লিওন।

পরে তিনি সাংবাদিকদের বলেন, ৩০ জুলাই সিটি করপোরেশন নির্বাচনের আগে বিএনপির নির্বাচনী প্রচারণায় গ্রেপ্তার, মামলা-হামলা, হয়রানির ঘটনা ঘটছে। এসব অভিযোগ তুলে বিএনপির মেয়রপ্রার্থী মো. মজিবর রহমান সরওয়ার বুধবার হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেছিলেন।

আদালত নির্বাচনের প্রচারে থাকা কর্মীদের হয়রানি ও গ্রেপ্তারের বিষয়ে নির্দেশনার পাশাপাশি রুল দিয়েছে।

আপিল বিভাগের নির্দেশনা অনুসরণ না করে বরিশাল সিটি করপোরেশন এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক বিএনপির নেতা, কর্মী, সমর্থক ও নির্বাচন প্রচারকারীদের বৈষম্যমূলক গ্রেপ্তার-হয়রানি কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে।

স্বরাষ্ট্রসচিব, নির্বাচন কমিশন, পুলিশের মহাপরিদর্শক, বরিশালের পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার সিলেট সিটি করপোরেশন নির্বাচন নিয়েও একই আদেশ দেয় হাই কোর্ট।