প্রচ্ছদ খেলাধুলা ১৮ বছরে ১০৭ ম্যাচে ৮১টি হার, জয় মাত্র ১০

১৮ বছরে ১০৭ ম্যাচে ৮১টি হার, জয় মাত্র ১০

বাংলাদেশ ২০০০ সাল থেকে টেস্ট খেলা শুরু করে। সে হিসেবে এটা ছিল তাদের ১০৭তম ম্যাচ। এরমধ্যে জিতেছে মাত্র ১০টি ম্যাচে যেখানে হেরেছে ৮১ ম্যাচ, ড্র হয়েছে ১৬টি। ১০ জয়ের মধ্যে সবচেয়ে বেশি জিতেছে তারা অপেক্ষাকৃত দুর্বলতর প্রতিপক্ষ জিম্বাবুয়ের বিরুদ্ধে- ৫টি ম্যাচ জেতে তারা আফ্রিকান দলটির বিরুদ্ধে। একইসঙ্গে পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ড আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের মুখ দেখেনি তারা এখনও।

ইএসপিএনক্রিকইনফো -এর বিশ্লেষণে দেখা যাচ্ছে- অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬ ম্যাচ খেলে বাংলাদেশ জয় পেয়েছে মাত্র ১টিতে, হেরেছে ৫টিতে।

ইংল্যান্ডের বিরুদ্ধে ৬ ম্যাচ খেলে জিতেছে মাত্র ১টিতে, বাকি ৯টিতে হার। ভারতের বিরুদ্ধে খেলা ৯ ম্যাচে হেরেছে ৭টিতে আর ড্র করেছে ২টি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৩ ম্যাচে ১০ জয় আর ৩ ড্র। পাকিস্তানের বিরুদ্ধে ১০ ম্যাচে ৯ হার, ১ ড্র। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১২ ম্যাচে ১০ হার ও দুই ড্র। শ্রীলঙ্কার বিপক্ষে ২০ ম্যাচে ১৬ হার ১ জয় ও তিন ড্র। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩ ম্যাচে ৯ হার, দুই জয় ও দুই ড্র।

টেস্টে টাইগাররা সবচেয়ে বেশি টেস্ট জয় পেয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে- ১৪ ম্যাচ খেলে ৫ জয়। তবে এখানেও হারের চিত্রটা সুখকর নয়- ১৪ ম্যাচে তারা হেরেছে ৬ ম্যাচ, অর্থাৎ জয়ের চেয়ে ১টি বেশি হার আর ড্র ৩টি।

এমন একটা দল কোনো এক পর্যায়ে এসে এমন ফল করতেই পারে- এমন মন্তব্য করছেন দেশি ক্রিকেটভক্তদের কেউ কেউ। তবে এটা টাইগারদের সমর্থনে না সমালোচনায় তা বোঝা যায় না কথার ধরনে।