শেয়ারবাজারে হঠাৎ বড় দরপতন

দেশের পুঁজিবাজারে সোমবার (৯ অক্টোবর) হঠাৎ করেই বড় ধরনের দরপতন ঘটেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনও।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স এক দিনেই ৭৭ পয়েন্ট বা প্রায় সোয়া ১ শতাংশ কমে গেছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচকটি আজ ২১৭ পয়েন্ট বা ১ শতাংশ কমেছে।

বাজার-সংশ্লিষ্টদের দাবি, নির্ধারিত সীমার অতিরিক্ত বিনিয়োগের কারণে জরিমানার ঘটনায় ব্যাংক খাতে কিছুটা ভীতির সঞ্চার করে। এতে অন্যান্য ব্যাংকও সতর্ক হয়ে যায়। ফলে বাজারে বড় ধরনের দরপতন ঘটে।

আইন লঙ্ঘন করে শেয়ারবাজারে অতিরিক্ত বিনিয়োগের জন্য সাত ব্যাংককে বড় অঙ্কের জরিমানা করে বাংলাদেশ ব্যাংক। রবিবার এ জরিমানার আদেশ সংশ্লিষ্ট ব্যাংকগুলোর কাছে পাঠানো হয়। এরপরই সোমবার হঠাৎ দরপতন ঘটে দেশের শেয়ারবাজারে।

ডিএসইর তথ্য অনুযায়ী, ব্যাংক খাতের শেয়ারের দরপতনই মূলত সূচকে বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলেছে। সোমবার ঢাকার বাজারে লেনদেন হওয়া ৩০ ব্যাংকের মধ্যে ২৭টিরই দাম কমেছে, বেড়েছে কেবল একটির আর অপরিবর্তিত ছিল দুটির দাম।

ডিএসইতে দিনশেষে লেনদেনের পরিমাণ ছিল ৯৬৮ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে ৮৬ কোটি টাকা কম। সিএসইতে এদিন লেনদেনের পরিমাণ ছিল ৪৯ কোটি টাকা, যা রবিবারের চেয়ে এক কোটি টাকা কম।