লেবার পার্টির চেয়ারম্যানসহ বিএনপির ৩০ নেতাকর্মী আটক

চট্টগ্রামে লেবার পার্টির চেয়ারম্যানসহ বিএনপি ও অঙ্গসংগঠনের ৩০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। আজ মঙ্গলবার সকাল থেকে দুপুর দেড়টার মধ্যে চট্টগ্রাম প্রেস ক্লাব ও নাসিমন ভবন এলাকা থেকে তাদের আটক করে।

দলীয় সূত্র জানায়, চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে আজ মঙ্গলবার সকাল ১১টায় লেবার পার্টিও ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা ছিল। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী। সভাপতিত্ব করেন লেবার পার্টির কেন্দ্রীয় চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান।

অপরদিকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ারানার প্রতিবাদে নগরীর নুর আহমদ সড়কে বিএনপির দলীয় কার্যালয় নাসিমন ভবনে প্রতিবাদ সভার আয়োজন করে নগর যুবদল। এ অনুষ্ঠানে যোগদানের জন্যই মুলত চট্টগ্রাম আসেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম প্রেস ক্লাব থেকে লেবার পার্টির আলোচনা সভা শেষে বেরিয়ে আসার পথে নেতাকর্মীদের বাঁধা দেয় পুলিশ। এ সময় পুলিশের সাথে ধস্তাধস্তি শুরু হয়। পুলিশ এক পর্যায়ে লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানসহ ২৫-২৬ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করে।

এরমধ্যে ১৫-১৬ জনেরও বেশি নেতাকর্মী বিএনপি ও অঙ্গসংগঠনের বলে দাবি করেছেন চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাৎ হোসেন। এছাড়া দলীয় কার্যালয় নাসিমন ভবনে আযোজিত নগর যুবদলের প্রতিবাদ সভা থেকেও ৬-৭ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

তিনি বলেন, দুটি সমাবেশ অনুষ্ঠানে আগে থেকেই চট্টগ্রাম মহানগর পুলিশের অনুমতি নেওয়া হয়েছে। লেবার পার্টির অনুষ্ঠানটি সকাল ১১টায় যথাসময়ে অনুষ্ঠিত হয়। যুবদলের প্রতিবাদ সভা দুপুর ২টায় অনুষ্ঠিত হওয়ার আয়োজন চলাকালে পুলিশ এই ধরপাকড় চালায়।

এ ব্যাপারে যোগাযোগ করা নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) শাহ মোহাম্মদ আব্দুর রউফ মানবজমিনকে বলেন, লেবার পার্টির আলোচনা সভার অনুমতি থাকলেও সেখানে রুহুল কবির রিজভীর যোগ দেওয়ার বিষয়টি বলা ছিল না। আর লেবার পার্টির অনুষ্ঠানে বিএনপি নেতাকর্মীরা মিছিল নিয়ে আসায় তাদের সরিয়ে দেওয়া হয়েছে। তখন ৩ জন পরে আলোচনা সভা শেষে লেবার পার্টির চেয়ারম্যান ইরানসহ চারজনকে আটক করা হয়।

এছাড়া যুবদলের সমাবেশ থেকে তিন জনকে আটক করা হয়েছে। ৩০জন নেতাকর্মী আটকের ঘটনা সম্ভবত সঠিক নই।

কোতোয়ালি থানার অফিসার ইনচার্জ (ওসি) জসীম উদ্দিন এ প্রসঙ্গে বলেন, নাসিমন ভবনে মিছিল সমাবেশ করার কোনো অনুমতি ছিল না। সেখানে জড়ো হয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করায় তাদের বাধা দেওয়া হয়েছে। সেখান থেকে তিনজনকে আটক করা হয়েছে।
প্রসঙ্গ, লেবার পার্টির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর শাখা রুখো আগ্রাসন হটাও দু:শাসন শীর্ষক প্রতিনিধি সম্মেলনের আয়োজন করে। এদিকে নাশকতার এক মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে নগর যুবদল নাসিমন ভবনে নগর বিএনপি কার্যালয় থেকে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।