দুর্যোগ থেকে রক্ষা করবে দৈত্যাকৃতির রোবট!

ভ্যানকুভারে IROS এর ২০১৭ সন্মেলনে ই২-ডিআর নামক উজ্জ্বল কমলা রঙের দৈত্যাকৃতির রোবটের প্রোটোটাইপ উন্মোচন করলো হোন্ডা কর্পোরেশন। বিশালাকার এ রোবট আর সব সাধারণ রোবটের মত নয়। এটি তৈরি করা হচ্ছে মানব কল্যাণে। প্রাকৃতিক দুর্যোগ থেকে মানুষকে রক্ষা করতে।
রোবটি তৈরির মূল পরিকল্পনা করা হয়েছিলো আজ থেকে বছর দুয়েক আগে। প্রায় মানুষের মত স্বাভাবিক ভাবে চলাচল করতে সক্ষম এ রোবটটি হবে বেশ শক্তিশালী। পানিরোধি এ রোবটটি ঘাড় থেকে প্রায় ১৮০ ডিগ্রী ঘুরতে পারবে। হাত দিয়ে ধরতে পারে যেকোনো বস্তু। সিঁড়ি বেয়ে উঠতে পারবে।  এমনকি নির্দিষ্ট করতে পারবে ধ্বংসাবশেষের অবস্থান। এটি ঘন্টায় দুই কিলোমিটার গতিবেগে হাঁটতে সক্ষম। টানা বিশ মিনিট হালকা বৃষ্টিতে হাঁটতে সক্ষম এটি। সাড়ে পাঁচ ফিট উচ্চতার রোবটির ওজন ৮৫ কেজি হলেও ৩০ সেমি. সংকীর্ণ জায়গাতও নড়াচড়া করতে পারবে। ১০০০ডব্লিউএইচ ব্যাটারিযুক্ত এই ই২-ডিআর টানা ৯০ মিনিট চলবে।   রোবটটির হাতে যুক্ত থাকবে বেশ কিছু সংখ্যক ক্যামেরা(৩৬০ ডিগ্রী)।

বলা হচ্ছে এ রোবটটি বড় ধরণের দুর্যোগ প্রবণ এলাকায় ত্রাণ কাজে, কোন কিছু উদ্ধারে বা সন্ধানে ব্যবহার করা হবে। কবে নাগাদ এটি বাস্তবে রুপ পাবে এমন প্রশ্নে হোন্ডা বলছে,  এটি এখনো প্রোটোটাইপ পর্যায়ে আছে। বাস্তব রুপ দিতে আরও অনেক কাজ বাকি আছে।

– ইন্ডিয়া টাইমস অবলম্বনে