বিয়ের আগে যা যা করবেন

ইরার বিয়ের দিন ঠিক হয়ে গেছে আর হাতে মাত্র মাস খানেক বা আর একটু বেশি সময় আছে, সে কীভাবে বিশেষ এই দিনটির জন্য নিজেকে প্রস্তুত করবেন, সে বিষয়ে পরামর্শ দিয়েছেন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম।

বিয়ে আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনগুলোর একটি। যে দিনটি ঘিরে থাকে আমাদের অনেক স্বপ্ন। নতুন জীবনে প্রবেশের সময় প্রিয় মুহূর্তগুলোতে আমরা প্রত্যেকেই চাই নিজেকে সবচেয়ে সুন্দর করে উপস্থাপন করতে। আর তাই একটু সময় নিয়েই শুরু করতে হবে রূপচর্চা। কারণ আগে থেকে যদি আমরা নিজেদের ত্বক, হাত, পা বা চুলের যত্ন না নেই তবে, শুধু বিয়ের দিন মেকআপ করে সৌন্দয্য পুরোটা বের করে আনা সম্ভব হয় না। পার্লারে যেতে না পারলে, ঘরেই বিশেষ দিনটির জন্য যেভাবে তৈরি করবেন নিজেকে।

পানি ও ফল
ত্বক সতেজ এবং সুন্দর রাখতে হলে আদ্রতা রক্ষা করতে হয়। পানির প্রয়োজনীয়তা নিশ্চয় আর নতুন করে বলতে হবে না। তাই বিয়ের আগে শরীর এবং ত্বকের সুস্থতায় প্রতিদিন যত বেশি সম্ভব পানি পান করুন ও ফল খান।

ত্বক
কমলা লেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে একটি বোতলে ভরে রাখুন। গোসলের সময় কাঁচা দুধে গুড়া মিশিয়ে মুখে, কাঁধে ও গলায় মেখে ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন ব্যবহার করবেন। অথবা ২ চা চামচ বেসন, ২চা চামচ ময়দা, ২চা চামচ বাদাম তেল, ২ চা চামচ গোলাপ পানি মিশিয়ে মুখ ও গলায় লাগিয়ে রাখুন ২০ মিনিট হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন।

পেডিকিওর-মেনিকিওর
হাত-পায়ের নখগুলো পছন্দ মতো শেপে কেটে নিন। তারপর নখে ক্রিম লাগিয়ে নিন। একটি পাত্রে গরম পানিতে শ্যাম্পু, লবণও লেবুর রস মিশিয়ে তাতে হাত ও পা ১০ মিনিট ডুবিয়ে রাখুন। তারপর তোয়ালে দিয়ে হাত ও পা মুছে নিন।

নখে ক্রিম দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। সতর্কতার সঙ্গে নখের গোড়ায় জমে থাকা ময়লা পরিষ্কার করে স্ক্র্যাব ঘষে মৃত কোষ তুলে ফেলুন । এরপর মুলতানি মাটি মধু এবং গোলাপ জলের পেস্ট তৈরি করে হাত পায়ে মেখে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন। হাত-পা মুছে মশ্চারাইজিং লোশন লাগিয়ে নিন।

বিয়ের আগে প্রতি সপ্তাহে অন্তত একবার পেডিকিওর-মেনিকিওর করুন।

দাঁত
প্রতিদিন সকালে নাস্তার পরে ও রাতে শোয়ার আগে সঠিক নিয়মে দাঁত ব্রাশ করুন। কোমল পানীয় পানেও সতর্ক থাকেতে হবে। কেননা, এসবেও দাঁতে দাগ হওয়ার আশঙ্কা থাকে। দাঁত ঝকঝকে সাদা করতে সপ্তাহে একবার পেস্টের সঙ্গে সামান্য বেকিং পাউডার ব্যবহার করুন। টুথপেস্টের সঙ্গে লবণ ব্যবহার করুন দাঁতের দাগ হালকা হবে । আর দাঁত ও মাড়িতে কোনো সমস্যা থাকলে আগেই ডাক্তারের পরামর্শ নিন।

চুল
আমাদের দেশে এখনো দেখা যায় নতুন বউয়ের চুল নিয়ে শ্বশুরবাড়ির অনেকের মধ্যেই বেশ আগ্রহ থাকে। তাই চুলের যত্ন নিন এখন থেকেই যেন কেউ চুল দেখতে চাইলে আপনি বিব্রত না হয়ে মুখ টিপে হাসতে পারেন। যা করবেন-শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগাতে ভুলবেন না। নিয়মিত তেল ম্যাসাজ করতে হবে। সপ্তাহে একদিন মেহেদি, ডিম এবং টক দই দিয়ে প্যাক তৈরি করে মাথায় লাগিয়ে এক ঘণ্টা রেখে শ্যাম্পু করুন।

তেলের সঙ্গে জবাফুল এবং আমলকি দিয়ে ১০ মিনিট জ্বালান। তেল ঠাণ্ডা হলে ছেকে রেখে দিন। এই তেল ব্যবহারে আপনার চুল পড়া বন্ধ হবে। আর এই কয়েক দিনেই চুল হবে কোমল, মসৃণ।

চোখ
আমাদের অনেকেরই ত্বকের অন্য অংশের চেয়ে চোখের চারপাশের ত্বক কালো থাকে। চোখের কালো দাগ ও ক্লান্তিভাব দূর করে সতেজ প্রাণোচ্ছল দেখাতে, আলু বা শশা থেঁতো করে চোখের ওপর দিয়ে ৩০ মিনিট শুয়ে থাকুন।

কোমল ঠোঁট
ঠোঁটের কালো ভাব দূর করতে কাঁচা দুধ তুলায় নিয়ে প্রতিদিন কয়েকবার আলতো করে ঘষে কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঠোঁট মসৃণ করতে দুধের সর ও চিনি দিয়ে প্রতিদিন মাত্র দুই মিনিট ম্যাসাজ করুন, চমৎকার ফল পাবেন।

চাপমুক্ত থাকুন
সারাক্ষণ মানসিক চাপ আমাদের শরীর, মন এবং ত্বকের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। মানসিক চাপমুক্ত থাকুন। বিয়ের আগে এবং পরে আমাদের জীবনে বেশ বড় পরিবর্তন হয়। তাই এই সময়টি পরিবারের সবার সঙ্গে উপভোগ করুন।

সাজ-পোশাকের রিহার্সেল
রূপচর্চা, চুলচর্চা করে তো আপনি আরো সুন্দর হয়ে উঠছেন। বিয়ের কয়েকদিন আগে কীভাবে সাজবেন, পোশাকটিতেই বা আপনাকে কেমন লাগছে তার একটা মহড়া হয়ে যাক।

এভাবে যদি নিয়মিত চর্চা করনে এবং নিজের জন্য কিছু সময় রাখেন, তবে বিয়ের সাজে আপনি পাবেন কাঙ্ক্ষিত লুক।