দুই দিনে ২ হাজার রোহিঙ্গাকে চিকিৎসাসেবা

রোহিঙ্গাদের চিকিৎসাসেবা দিতে কক্সবাজারে দুই দিনব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্প করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। গত ৫ ও ৬ অক্টোবর প্রায় ২ হাজার রোহিঙ্গাকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়।

মেডিক্যাল ক্যাম্প শেষে শনিবার সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার (জনসংযোগ) প্রশান্ত কুমার মজুমদার জানান, রোহিঙ্গাদের মধ্যে শ্বাসকষ্ট ও কাশি, ব্যাথা, জ্বর, চর্মরোগ এবং ডায়ারিয়ার রোগীর সংখ্যা বেশি। অপুষ্টিজনিত সমস্যাও আছে।

তিনি জানান, কক্সবাজারের উখিয়ার বালুখালী অস্থায়ী ক্যাম্প-২ এ নেতৃত্ব দেন বিএসএমএমইউর পরিচালক (পরিদর্শন) ও ফিজিক্যাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম সালেক। কুতুপালং অস্থায়ী ক্যাম্প-১ এ নেতৃত্ব দেন রেসপিরেটরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন।

মোট ১০টি সেন্টারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা বিভিন্ন বয়সের রোহিঙ্গাদের চিকিৎসাসেবা দেন। চিকিৎসাসেবা প্রদানের পাশাপাশি বিনামূল্যে ওষুধপত্র প্রদান, রোহিঙ্গা শিশুদের ড্রাই ফুড প্রদানসহ রোগীদের ইসিজি ও রক্ত পরীক্ষা করা হয়।

এর আগে গত ৫ অক্টোবর মেডিক্যাল ক্যাম্পের উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়ায়দুল কাদের। শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ৫০ সদস্য বিশিষ্ট মেডিক্যাল টিমের নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।