শারদীয় দুর্গোৎসবের শেষ মুহূর্ত, চলছে প্রতিমা বিসর্জন

বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আর কিছুক্ষণের মধ্যে শেষ হতে যাচ্ছে পাঁচদিনের শারদীয় দুর্গোৎসব। এর আগে আজ সকালেই শেষ হয়েছে দশমী পূজা ও দর্পণ বিসর্জন। পরে মণ্ডপে মণ্ডপে শুরু হয় সিঁদুর খেলা ও আরতি। এখন চলছে বিজয় শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জন।

উৎসবমুখর পরিবেশে চট্টগ্রামে উদযাপিত হচ্ছে শারদীয় দুর্গোৎসবের বিজয়া দশমী। ভোর থেকেই ভক্তদের পদচারণায় মুখর হয়ে উঠে সারাদেশের মণ্ডপগুলো। সকালেই সম্পন্ন হয় দশমী পূজা ও দর্পণ বিসর্জন। এরপরই মণ্ডপে মণ্ডপে ঢল নামে ভক্তদের।

চট্টগ্রামে সিটি কর্পোরেশনের ব্যস্থাপনায় বের হয় বিজয় শোভাযাত্রা। নগরীর প্রধান সড়কগুলো ঘুরে বিসর্জনের জন্য পতেঙ্গা সমুদ্র সৈকতে নেওয়া হয় নগরীর সব প্রতিমা।

রাজশাহীতে মহাদশমী পূজা শেষে শুরু হয় সিঁদুর খেলা। সাথে চলে শারদীয়ার শুভেচ্ছা বিনিময়। পরে দুপুর থেকে পদ্মা নদীতে শুরু হয় প্রতিমা বিসর্জন।

দুর্গাপূজা ঘিরে হিলি সীমান্তে বিরাজ করে উৎসবের আমেজ। বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স-বিএসএফ সদস্যরা পরস্পরের মধ্যে মিষ্টি বিতরণ করে।

সিলেটে সকালে শেষ হয় দশমী পূজা সমর্পন ও দর্পণ বিসর্জন। দুপুরের পরপরই মণ্ডপে মণ্ডপে দেখা যায় বিদায়ের সুর। পরে শোভাযাত্রা করে সুরমা নদীতে বিসর্জনের জন্য নেওয়া হয় প্রতিমা।

দিনাজপুরে দেবীর পায়ে সিঁদুর দিয়ে বিদায় জানান সনাতন ধর্মাবলম্বী। পরে পুনর্ভবা নদীর সাধুর ঘাটে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

এছাড়া খুলনা, রংপুর, মাগুরা ও নড়াইল, ময়মনসিংহ, বরিশাল, লালমনিরহাট, ফরিদপুর, রাজবাড়ীসহ সারাদেশে নদী ও পুকুরে প্রতিমা বিসর্জন দিচ্ছেন ভক্তরা।