নির্বিঘ্নে আশুরা পালনের প্রস্তুতি সম্পন্ন: মেয়র খোকন

সুষ্ঠু, সুন্দর এবং নির্বিঘ্নে পবিত্র আশুরা পালনে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

শনিবার (৩০ সেপ্টেম্বর) পুরান ঢাকার হোসেনী দালান পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। ঢাকায় শিয়া সম্প্রদায়পন্থি মুসলিমরা এই হোসেনী দালান ঘিরে পবিত্র আশুরা পালন করে থাকেন। এসময় মেয়রের সঙ্গে ছিলেন সিটি করপোরেশনের কর্মকর্তা এবং হোসেনী দালানের শীর্ষ কর্মকর্তারা।

মেয়র বলেন, রোববার অনুষ্ঠেয় পবিত্র আশুরা সবাই যেন নির্বিঘ্নে পালন করতে পারেন, সেজন্য সিটি করপোরেশনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।
হোসেনী দালান পরিদর্শনকালে কথা বলছেন মেয়র সাঈদ খোকন। ছবি: দেলোয়ার হোসেন বাদলতিনি বলেন, প্রধানমন্ত্রীর সার্বিক তত্ত্বাবধানে নিরাপদে শারদীয় দুর্গাপূজা ও আশুরা পালনের জন্য পুলিশ, র‌্যাবসহ সব স্তরের আইন-শৃঙ্খলা বাহিনী কাজ করছে। এর পাশাপাশি সিটি করপোরেশনের পক্ষ থেকেও একটি টিম দায়িত্ব পালন করছে।

হোসেনী দালান কর্তৃপক্ষ জানিয়েছে, আশুরার মূল অনুষ্ঠান তাজিয়া মিছিল বের হবে রোববার সকাল ১০টায়। দুপুর দেড়টা পর্যন্ত এই মিছিল করবেন ভক্তরা। এরপর সন্ধ্যা ৭টায় ইমাম হোসেনেসহ পরিবারের সবার শাহাদাত বরণের ঘটনা মজলিসে আলোচনা করা হবে।

হোসেনী দালানে আসা ভক্তদের প্রবেশের জন্য দু’টি ফটকে চেক পোস্ট রাখা হয়েছে। দালানের ভেতরে আসা-যাওয়ার জন্য আলাদা রাস্তা করা হয়েছে। সেখানে প্রবেশে এরইমধ্যে প্রত্যেককে তল্লাশি করা হচ্ছে।

এদিকে আশুরার প্রস্তুতি হিসেবে শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কয়েকটি প্রস্তুতি তাজিয়া মিছিল বের করেছে ভক্তরা।