প্রচ্ছদ খেলাধুলা ২০ বছর সীমায় এমবাপে ইতিহাসেরই সেরা

২০ বছর সীমায় এমবাপে ইতিহাসেরই সেরা

হালের লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো থেকে শুরু করে পেলে, ম্যারাডোনা, ব্রাজিলিয়ান রোনাল্ডো, রোমারিও, জিকো, সক্রেটিস, ইয়োহন ক্রুইফ, ফেরেঙ্ক পুসকাস, জর্জ বেস্ট, আলফ্রেডো ডি স্টিফানো-যুগে যুগে কত কিংবদন্তি ফুটবলারই তো এসেছেন। প্রতিভা-দক্ষতায় যারা মাতিয়েছেন বিশ্ব, নিজেদের প্রতিষ্ঠিত করেছেন সর্বকালের সেরাদের আসনে। কিন্তু ভোরের সূর্য বলছে, একদিন ইতিহাসের সব কিংবদন্তিকেই ছাপিয়ে যাবেন কিলিয়ান এমবাপে!

ভোরের সূর্যের আভাস আসলেই তাই। এই তো গত ২০ ডিসেম্বর ২০-এ পা দিয়েছেন পিএসজি ফরাসি তরুণ ফরোয়ার্ড। পরিসংখ্যান বলছে, পারফরম্যান্স, দক্ষতা, অর্জনের বিচারে ২০ বছর বয়স সীমায় এমবাপে ইতিহাসেরই সেরা। মানেটা স্পষ্ট। এই বয়সে এমবাপের যা অর্জন-সাফল্য, ২০ বছর বয়সে পেলে, ম্যারাডোনা, মেসি, রোনালদো, রোনাল্ডো, রোমারিও, ক্রুইফ, জিকোসহ ইতিহাসের অন্য কেউই তার ধারের কাছে নেই!

ফ্রান্সের তরুণ নিজেদের প্রতিভা-সামর্থের জানান দিয়েছেন বছর দুয়েক আগেই। অবিশ্বাস্য প্রতিভায় এই বয়সেই বনে গেছেন ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ দামী খেলোয়াড়। তবে গত জুন-জুলাইয়ের আগ পর্যন্ত তাকে নিয়ে মাতামাতিটা ক্লাব ফুটবলেই সীমাবদ্ধ ছিল। কিন্তু ২০১৮ বিশ্বকাপ দিয়ে এমবাপে আদায় করে নিয়েছেন বিশ্ব তারকার খেতাব।

বিশ্বকাপে ৪টি গোল করেছেন। গড়েছেন দুদুটি রেকর্ড। জিতেছেন বিশ্বকাপের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার। সর্বোপুরি দেশ ফ্রান্সকে জিতিয়েছেন বিশ্বকাপ। এতো কম বয়সেই বিশ্বকাপ জয়ের কীর্তি ইতিহাসের খুব কম খেলোয়াড়েরই আছে। তবে শুধু বিশ্বকাপেই নয়, এমবাপে দ্রূতি ছড়িয়েছেন পুরো ২০১৮ সাল জুড়েই। তার স্বীকৃতি হিসেবেই এবার জিতলেন ফ্রান্সের সেরা খেলোয়াড়ের পুরস্কার। রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার রাফায়েল ভারানে ও অ্যাতলেতিকো মাদ্রিদের ফরোয়ার্ড আতোইন গ্রিজমানকে হারিয়ে এই পুরস্কার জিতলেন এমবাপে।

এই পুরস্কার জয়ের মধ্যদিয়েই আলোচনায় এসেছে ২০ বছর বয়স সীমায় তার ইতিহাসের সেরা হওয়ার বিষয়টি। কদিন আগেই এক পরিসংখ্যানে জানা গেছে, ২০ বছর বয়সে গত এক দশক ধরে বিশ্ব ফুটবলকে শাসন করা মেসি-রোনালদোর চেয়েও এগিয়ে এমবাপে। এবার জানা গেল এমবাপে আসলে ইতিহাসেরই সেরা।

ফরোয়ার্ডদের মাপার সবচেয়ে বড় মানদণ্ড হলো গোল। সেই গোল করাতেই ইতিহাসের সব কিংবদন্তিকে পেছনে ফেলে দিয়েছেন এমবাপে। এই বয়সেই তিনি করেছেন ৭৩টি গোল! মজার ব্যাপার হলো, হালের মেসি-রোনালদো নন, এখানে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ব্রাজিলিয়ান রোনাল্ডো। ২০-এ পা দেয়া অবস্থায় রোনাল্ডো করেছিলেন ৫৯টি গোল। কাকতালীয় হলো, ২০ বয়সে রোনাল্ডোও খেলতেন এমবাপের পিএসজিতেই।

সর্বোচ্চ গোলের এই তালিকায় তৃতীয় অবস্থানে ইংল্যান্ডের সাবেক ফরোয়ার্ড মাইকেল ওয়েন। তিনি করেছিলেন ১টি গোল। তাহলে মেসি-রোনালদো? ২০-এ পৌছানো পর্যন্ত মেসি করেছিলেন ৩০টি গোল। রোনালদো করেন মাত্র ২১টি। মানে রোনালদোর চেয়ে ৫২টি গোল বেশি করেছেন এমবাপে। মেসির চেয়ে বেশি করেছেন ৪৩টি। ভাবা যায়!

ভোরের সূর্যের বার্তাটা যদি দিনের পূর্বাভাস হয়ে থাকে, সত্যিই যদি বর্তমানের অবিশ্বাস্য ফর্মটা ধরে রেখে এগোতেন পারেন, তাহলে এমবাপে ছাপিয়ে যাবেন সবাইকে।