প্রচ্ছদ খেলাধুলা ২০২২ সালেই ৪৮ দলের বিশ্বকাপ?

২০২২ সালেই ৪৮ দলের বিশ্বকাপ?

২০২৬ সাল থেকে ৩২ দলের বদলে বিশ্বকাপ হবে ৪৮ দলের, এটা ফিফা জানিয়েছিল অনেকদিন আগেই। তবে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলছেন, ২০২২ সালে কাতারেই দেখা যেতে পারে ৪৮ দলের বিশ্বকাপ!

কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের সভা শেষে বুধবার ফিফা সভাপতি ইনফান্তিনো বলেছেন, ‘বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা ৩২ থেকে বাড়িয়ে ৪৮ করার সিদ্ধান্ত নিয়েছিলাম আমরা। আর তা হবে ২০২৬ সাল থেকে। ২০২২ সালেও এমন হবে কি না? আমরা বিষয়টি দেখছি। যদি তা সম্ভব হয়, কেন নয়?’

আট বছর আগে ২০২২ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাওয়ার পর থেকে ৩২ দলকে ঘিরেই প্রস্তুতি নিচ্ছে কাতার। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে তাই কাতারের সঙ্গে সবকিছু নিয়ে আলোচনা করা হচ্ছে বলে জানালেন ফিফা সভাপতি।

‘আমাদের আগে দেখতে হবে এটা সম্ভব কি না। আমরা বিষয়টা নিয়ে আমাদের কাতারি বন্ধুদের সঙ্গে আলোচনা করছি। এই অঞ্চলে আমাদের অন্যান্য বন্ধুদের সঙ্গেও বিষয়টা আলোচনা করছি। আশা করছি, এটা হতে পারে। আমাদের সব সময় চেষ্টা করতে হবে’- বলেন ইনফান্তিনো।

সম্প্রতি সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশরের সঙ্গে সম্পর্কটা ভালো যাচ্ছে না কাতারের। বিশ্বকাপে দলসংখ্যা বাড়লে আরব দেশগুলো কাতারকে সহায়তা করবে কি না, তা বড় প্রশ্নই।

২০২৬ সালের বিশ্বকাপ হবে যৌথভাবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে। ৪৮ দল ১৬টি গ্রুপে ভাগ হয়ে খেলবে বিশ্বকাপ। তেমনটা চার বছর আগেই দেখা যায় কি না, সেটাই এখন দেখার অপেক্ষা।