প্রচ্ছদ আর্ন্তজাতিক হামাসের সঙ্গে অস্ত্রবিরতির প্রতিবাদে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

হামাসের সঙ্গে অস্ত্রবিরতির প্রতিবাদে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

ফিলিস্তিনের কট্টর ইসলামপন্থী সংগঠন হামাসের সঙ্গে অস্ত্রবিরতির প্রতিবাদে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী আভিগডোর লিবারম্যান।

গাজায় ব্যাপক সংঘর্ষের পর দুইদিনের যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করার ইসরায়েলি মন্ত্রিসভার সিদ্ধান্তের প্রতিবাদে লিবারম্যান এই ঘোষণা দিলেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়।

বুধবার এক সংবাদ সম্মেলনে লিবারম্যান বলেন, হামাসের রকেট হামলার প্রতিবাদে সামরিক প্রতিঘাত ছিল ‘‘অপ্রতুল এবং অনুপযুক্ত”। হামাস ও অন্য জঙ্গি গোষ্ঠীর সঙ্গে যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করে সরকার গুরুতর ভুল করছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য তাদেরকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে।

‘‘আমরা দীর্ঘমেয়াদি জাতীয় নিরাপত্তার ক্ষতি করতে স্বল্পমেয়াদি শান্তি কিনছি’’ বলে সতর্ক করেন লিবারম্যান।

ফিলিস্তিন-ইসরায়েল সংঘর্ষে গত দুইদিনে কমপক্ষে ৮ জন নিহত হয়। ইসরায়েল গাজার ১৬০টি স্থানে বোমা হামলা চালায়। জবাবে ইসরায়েলকে লক্ষ্য করে ৪৬০টি রকেট ছোড়ে হামাস।

এ সময় হামাস ও ইসলামিক জিহাদ নামের আরেকটি বিদ্রোহী গ্রুপের অবস্থান লক্ষ্য করে হামলাগুলো চালানো হয়েছে বলে জানানো হয়েছে।

বিমান হামলায় হামাসের আল আকসা টিভি ভবন ধ্বংস হয়েছে। এতে নিহত হয় ৩ জন ফিলিস্তিনি। ইসরায়েলের দাবি ওই ৩ জনের মধ্যে দু’জনই জঙ্গি। হামাসের হামলায় এ পর্যন্ত আরও ১০ ইসরায়েলি আহত হয়েছে বলে জানান ইসরায়েলি চিকিৎসকরা।