প্রচ্ছদ অর্থনীতি স্বল্প সুদেই মিলবে ঋণ

স্বল্প সুদেই মিলবে ঋণ

‘এসএমই নীতিমালা ২০১৯’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, অতিক্ষুদ্র, ক্ষুদ্র, মাঝারি শিল্প এবং কুঠির শিল্প জাতীয় ব্যবসায় প্রতিষ্ঠানে ব্যবসায়িদের ঋণ গ্রহনে মর্গেজের প্রয়োজন হবে না। ঋণ প্রাপ্তির প্রক্রিয়াকেও করা হবে সহজ এবং স্বল্প সুদে ঋণ প্রদানের নির্দেশনা করা হবে।

মর্গেজ ফ্রি ঋণ পেতে এই নীতিমালার আওতায় সরকার এসএমই গ্রান্টি ফান্ড চালু করবে জানিয়ে তিনি বলেন, এটা চালু হলে এই চার স্তরের ব্যবসায়িদের মর্গেজ এর প্রয়োজন হবে না। এটা আরও বেশি সহজিকরণ করা হবে। সহজ শর্তে এবং স্বল্প সুদে ঋণ প্রদানের নির্দেশনা দেওয়া হবে।

তিনি আরও বলেন, নীতিমালাটির কৌশলগত লক্ষ্যের মধ্যে নতুন ব্যবসায় প্রতিষ্ঠান করার ক্ষেত্রে সহায়তা করা, অনলাইন ব্যবসায় পদ্ধতি চালুর মাধ্যমে নতুন ব্যবসায় চালুর প্রক্রিয়াকে সহজ করা। এছাড়াও ই-কমার্স, অনলাইন সাপোর্ট, আউটসোর্সিং ও আইটিবি থেকে আবেদনের মাধ্যমে এসএমইদের সহায়তা দেওয়া হবে।

এই নীতিমালার আওতায় নারী উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষনের ব্যবস্থা করা হবে। তাদেরকে ঋণ প্রদান, তহবীল গঠন, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, নারীদের উদ্বৃক্তকরণ এবং ব্যবসায় কার্যক্রমে বাজার সংযোগের সুযোগ বৃদ্ধি করা হবে, জানান তিনি।