প্রচ্ছদ খেলাধুলা সেই স্পেনেই এবার পরীক্ষার মুখে রোনালদো

সেই স্পেনেই এবার পরীক্ষার মুখে রোনালদো

স্পেনে ফিরেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তবে এবার প্রতিদ্বন্দ্বী হিসেবে। রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যাওয়ার পর স্পেনমুখী হননি পর্তুগিজ তারকা। কিন্তু মঙ্গলবার তাকে চ্যাম্পিয়ন্স লিগের জন্য স্পেনে আসতে হয়েছে। বুধবার রাতে রোনালদোর জুভেন্টাসের প্রতিপক্ষ ভ্যালেন্সিয়া।

রিয়াল মাদ্রিদের জার্সিতে ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে গত বছর জোড়া গোল করেছিলেন রোনালদো। দুটি গোলই অবশ্য ছিল পেনাল্টি থেকে। এবার তার কাজটা কঠিনই হবে। কারণ জুভেন্টাসের হয়ে চলতি মৌসুমে এখনো তার পায়ে গোলের বন্যা নেই। সর্বশেষ ম্যাচে যদিও সাসুওলোর বিপক্ষে দুই গোল করেছেন।

সিরি আ’তে গোলের খাতা খোলার পর রোনালদো বলেছেন, ‘মাদ্রিদ ছেড়ে আসার পর এখানে গোল পাচ্ছিলাম না বলে আমি একটু চাপেই ছিলাম। চ্যাম্পিয়ন্স লিগের আগে গোল খুবই জরুরি ছিল।’

জুভেন্টাস বিশাল অঙ্কের অর্থে রোনালদোকে দলে নিয়েছে চ্যাম্পিয়ন্স লিগের জন্যেই। তার দখলে মোট পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি। চারটি জিতেছেন রিয়ালের জার্সি গায়ে। আর ক্যারিয়ারের প্রথমটি ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। এরমধ্যে সর্বশেষ তিনটি তো টানা তিন মৌসুমে, হ্যাটট্রিক জয়।

চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি গোল ও হ্যাটট্রিকের মালিক ছিলেন রোনালদো। কিন্তু মঙ্গলবার রাতে হ্যাটট্রিকে তাকে ছাপিয়ে গেছেন প্রতিদ্বন্দ্বী মেসি। তাই এবার জুভেন্টাস তাকিয়ে রোনালদো জাদুর দিকে।

কয়েকদিন আগে এই বিষয়ে কথা বলেছেন মেসিও। এলএম টেনের কথায়, ‘রিয়াল মাদ্রিদ বিশ্বের অন্যতম সেরা দল। তবে রোনালদো চলে যাওয়ায় তারা একটু হলেও ধাক্কা খাবে। সেদিক থেকে রোনালদোকে দলে নেয়া জুভেন্টাসই এবার চ্যাম্পিয়ন্স লিগের অন্যতম দাবিদার।’

মঙ্গলবার ভ্যালেন্সিয়ার মাঠে অনুশীলন শেষে হাসিমুখে দেখা গেলেও রোনালদোর কাছে জুভদের প্রত্যাশা খানিকটা চাপেই রাখবে সিআর সেভেনকে।

বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে নামবে রোনালদোর সাবেক দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেড। ঘরের মাঠে রিয়ালের প্রতিপক্ষ গত মৌসুমে বার্সেলোনাকে বিদায় করা ইতালির এএস রোমা।

ম্যানইউর প্রতিপক্ষ নিজেদের ক্লাবের ১২০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করা সুইজারল্যান্ডের ইয়ং বয়েজ। রেড ডেভিলদের দিনে মাঠে নামবে তাদের নগরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিও। ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন পেপ গার্দিওলার দলের প্রতিপক্ষ ফ্রান্সের ক্লাব লিওঁ।