প্রচ্ছদ আর্ন্তজাতিক সিরিয়া পুনর্গঠনে প্রয়োজনীয় অর্থ সাহায্য দেবে সৌদি: ট্রাম্প

সিরিয়া পুনর্গঠনে প্রয়োজনীয় অর্থ সাহায্য দেবে সৌদি: ট্রাম্প

সিরিয়া পুনর্গঠনে প্রয়োজনীয় অর্থ সাহায্য দেবে সৌদি আরব-এমনটি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার এক টুইট বার্তায় মার্কিন প্রেসিডেন্ট এ কথা জানিয়েছেন।

টুইটবার্তায় ট্রাম্প জানান, যুক্তরাষ্ট্রের পরিবর্তে সিরিয়া পুনর্গঠনে প্রয়োজনীয় অর্থ সাহায্য দিতে সৌদি আরব সম্মত হয়েছে। পাঁচ হাজার মাইল দূরের দেশ যুক্তরাষ্ট্রের চেয়ে প্রতিবেশী দেশগুলো সিরিয়া পুনর্গঠনে অর্থ সাহায্য দিবে, এটা কী ভালো নয়? এমন প্রশ্ন রেখে মার্কিন প্রেসিডেন্ট সৌদি আরবকে ধন্যবাদ জানান।

এদিকে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের রাজনৈতিক উপদেষ্টা বাসিনা শা’বান বলেছেন, সিরিয়া থেকে পালিয়ে গেছে মার্কিন সেনারা। আমাদের প্রতিরোধের মুখে পড়ে মার্কিন সেনাদের পালিয়ে যাওয়ার পথ বেছে নিতে হয়েছে।

বাসিনা শা’বান আরও বলেন, সিরিয়ার যে সেনাবাহিনীর প্রতিরোধের মুখে মার্কিন সরকার তাদের সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিলো সেই সেনাবাহিনীর প্রশংসা কেউ করছে না। তবে কেউ কেউ সিরিয়া থেকে পালানোর পর একটি বাহিনীর পরাজয় ঢেকে রাখার চেষ্টা করছে।

উল্লেখ্য, কিছুদিন আগে সিরিয়া থেকে নিজেদের সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিরিয়ায় আইএস পরাজিত হওয়ায় সেখানে মার্কিন সৈন্য রাখার প্রয়োজন নেই উল্লেখ করে সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারে জানান ট্রাম্প।