প্রচ্ছদ খেলাধুলা সাকিবের আরেকটি সেঞ্চুরি মিস…

সাকিবের আরেকটি সেঞ্চুরি মিস…

টেস্ট ক্যারিয়ারে এ নিয়ে কতবার সেঞ্চুরি মিস করলেন সাকিব আল হাসান? হয়তো সাকিব নিজেও জানেন না!

১০৩ ইনিংসে ২৯ বার পঞ্চাশ পেরিয়েছেন। কিন্তু সেঞ্চুরি পেয়েছেন কতটি? এ ২৯ ইনিংসের পাঁচটিকে সেঞ্চুরিতে রূপ দিতে পেরেছেন। বাকি ২৪টি রয়ে গেছে হাফ সেঞ্চুরিতেই।

ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আরেকটি সেঞ্চুরি ‘আত্মাহুতি’। আগের দিনের ৫৫ রানের সঙ্গে আজ যোগ করলেন ২৫ । এরপর হঠাৎ পথ ভুললেন। কেমার রোচের শরীরের কাছাকাছি আসা বলে কাট করতে গিয়ে ক্যাচ দেন গালিতে।

৮০ রানে শেষ তার বিরোচিত ইনিংস। শনিবার স্কোরবোর্ডে যে ২৫ রান যোগ করেন, তার ২০ রানই এসেছে বাউন্ডারি থেকে।

রোচকে বাউন্ডারি মেরে শুরু। এরপর রোস্টন চেজকে মারেন চারটি চার, যার তিনটি আবার মেরেছেন পরপর তিন বলে। অতিরিক্ত আক্রমণাত্মক খেলতে গিয়েই নিজের উইকেট বিসর্জন দেন বাঁহাতি ব্যাটিসম্যান।

পুরো টেস্ট ক্যারিয়ারে ৮০ থেকে ৯০-এর ঘরে সাকিব আউট হয়েছেন কতবার জানেন? নয়বার। আর দুবার অপরাজিত থাকেন ৯৬ ও ৮৯ রানে। সব মিলিয়ে ৮০ থেকে ৯০ এর ঘরে সাকিবের ইনিংসের সংখ্যা ১১টি। এর অর্ধেকও যদি তিন অঙ্কে রূপ পেত তাহলে সাকিবের রান, সেঞ্চুরি সংখ্যা কোথায় যেত, তা ভাবা যায়!

বাংলাদেশের হয়ে টেস্টে সর্বোচ্চ আট সেঞ্চুরি হাঁকিয়েছেন তামিম ও মুমিনুল। সাকিব তাদেরকে ছাড়িয়ে যেতেন বহু আগে, তৈরি করতেন নতুন ল্যান্ডমার্ক।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই সাকিবের সেঞ্চুরি মিস হয়েছে চারবার। ২০১২ সালে খুলনায় আউট হন ৯৭ রানে। ২০০৯ সালে সেন্ট গ্রেগরিতে ৯৬ রানে নট আউট। ২০১২ সালে ৮৯ রানে আউট ঢাকায়। এবার একই মাঠে ৮০ রানে আউট।

সেঞ্চুরি মিসের একেকটি ইনিংস যেন হতাশার একেকটি মহাকাব্য। আহ সাকিব যদি একটু ধৈর্য ধরতেন।