প্রচ্ছদ জাতীয় সহকারী কমিশনারদের (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ

সহকারী কমিশনারদের (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকালে সহকারী কমিশনারদের (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার ইসি সূত্র থেকে জানা গেছে, গতকাল ইসির নির্বাচন পরিচালনা-২ অধিশাখার যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান এক চিঠিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবকে এ নির্দেশ দেন।

চিঠিতে বলা হয়, সহকারী কমিশনারদের (ভূমি) সংশ্লিষ্ট উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ করা যেতে পারে। যেসব উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) কর্মরত নেই, সেসব উপজেলায় জেলা পর্যায়ে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে অথবা বিভাগীয় বা অন্য কোনো অফিস/প্রতিষ্ঠানে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে নিয়োগ দিতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটরা বিভাগীয় কমিশনারের সঙ্গে আলোচনা ও সমন্বয় করে ব্যবস্থা গ্রহণ করবেন।

চিঠিতে আরো বলা হয়, ‘মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর আওতায় আচরণবিধি প্রতিপালনার্থে প্রত্যেক নির্বাচনী এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ লক্ষ্যে ৩০০টি নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের পরের দিন পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা প্রয়োজন।’

প্রতিটি উপজেলায় একজন, সিটি করপোরেশন এলাকায় ভৌগোলিকভাবে পাশাপাশি অবস্থিত প্রতি ৩ থেকে ৪টি ওয়ার্ডের জন্য একজন, সিটি করপোরেশন ছাড়া জেলা সদরে প্রতি পৌর এলাকায় এক থেকে দুইজন এবং পার্বত্য এলাকায় ভৌগোলিকভাবে পাশাপাশি অবস্থিত ৩ থেকে ৪টি উপজেলার জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান জানান, নির্বাচনের তারিখ পেছানো হয়েছে। এই নির্দেশনা ৮ নভেম্বর থেকে ভোটের পরের দিন (১ জানুয়ারি) পর্যন্ত বলবৎ থাকবে। কেউ আচরণবিধি লঙ্ঘন করলে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা সেখানেই ব্যবস্থা গ্রহণ করবেন।

২৩ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর ভোটের দিন ঘোষণা করেছে ইসি। তবে নির্বাচন পেছালেও এই নির্দেশনায় কোনো প্রভাব ফেলবে না বলেও জানান অতিরিক্ত সচিব।