প্রচ্ছদ জাতীয় সরকারি কর্মচারি গ্রেপ্তারে অনুমতি : টিআইবির উদ্বেগ

সরকারি কর্মচারি গ্রেপ্তারে অনুমতি : টিআইবির উদ্বেগ

ফৌজদারি অপরাধে অভিযুক্ত সরকারি কর্মকর্তাদের গ্রেপ্তারে পূর্বানুমতির বিধান রেখে খসড়া ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ মন্ত্রিসভায় অনুমোদিত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

দক্ষ, জনবান্ধব, স্বচ্ছ্ব ও জবাবদিহিমূলক জনপ্রশাসন নিশ্চিতে খসড়া আইনটির এই বিধানকে বৈষম্যমূলক উল্লেখ করে তা বাতিলের জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছে সংস্থাটি।

সোমবার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এসব দাবি জানান।

তিনি বলেন, যদি গণমাধ্যমে প্রচারিত সংবাদটি সঠিক হয় তবে, মন্ত্রিসভায় অনুমোদিত খসড়া ‘সরকারি চাকরি আইন, ২০১৮ অনুযায়ী ফৌজদারি অপরাধে অভিযুক্ত সরকারি কর্মকর্তাকে গ্রেপ্তারে পূর্বানুমতি গ্রহণের যে বিধান সন্নিবেশিত হয়েছে তা প্রজাতন্ত্রের কর্মকর্তাদের সততা, স্বচ্ছতা, উন্নততর পেশাদারিত্ব ও নিরপেক্ষ জনপ্রশাসন নিশ্চিতের পরিপন্থী ও উদ্বেগজনক হবে।

ড.জামান আরো বলেন, ‘দায়িত্ব পালনজনিত কারণে কোনো কর্মকর্তা-কর্মচারির বিরুদ্ধে মামলা হলে চার্জশিট দেওয়ার আগে গ্রেপ্তার করতে সরকারের অনুমতি গ্রহণের যে বিধান রাখা হয়েছে তা বৈষম্যমূলক ও সাংবিধানিক চেতনার পরিপন্থি। বিশেষ করে সরকারি খাতে দুর্নীতি নিয়ন্ত্রণ ও সুশাসন প্রতিষ্ঠার সরকারি অঙ্গীকারের সঙ্গে ধারাটি একদিকে সাংঘর্ষিক, অন্যদিকে এর মাধ্যমে দুর্নীতি দমন কমিশনের ক্ষমতা ব্যাপকভাবে খর্ব করার ঝুঁকি সৃষ্টি হবে। তাই ধারাটি বাতিল করতে হবে।

দেশের বৃহত্তর স্বার্থে মন্ত্রিসভায় অনুমোদিত পরিপূর্ণ খসড়া আইনটি জাতীয় সংসদে উত্থাপনের পূর্বে ওয়েবসাইটের মাধ্যমে সবার জন্য উন্মুক্ত করে এ বিষয়ে সংশ্লিষ্ট বিশেষজ্ঞসহ সব অংশীজনের মতামত গ্রহণের দাবি জানান ড. জামান।