প্রচ্ছদ আজকের সেরা সংবাদ ‘সমন্বিত কারিগরি শিক্ষা উন্নয়নের লক্ষ্য পূরণে ভূমিকা রাখবে’

‘সমন্বিত কারিগরি শিক্ষা উন্নয়নের লক্ষ্য পূরণে ভূমিকা রাখবে’

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ (টিভিইটি) ব্যবস্থা বাংলাদেশের আর্থ-সামাজিক চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সমন্বিত ও সুষম কারিগরি শিক্ষাব্যবস্থা বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে রূপান্তরে সহায়তা করবে।

সোমবার রাজধানীর হোটেল রেডিসনে ‘স্কিলস-২১: এমপাওয়ারিং সিটিজেনস ফর ইনক্লুসিভ অ্যান্ড সাসটেইনেবল গ্রোথ’ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীনে এ প্রকল্পটি বাস্তবায়িত হবে।

শিক্ষামন্ত্রী বলেন, জনশক্তিকে দক্ষ মানবসম্পদে পরিণত করা এবং আমাদের উন্নয়ন লক্ষ্য পূরণে স্কিলস-২১ প্রকল্প মূল্যবান অবদান রাখবে। কারিগরি শিক্ষার আধুনিকায়ন, শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ জনবল তৈরি, কাজের সুযোগ তৈরি এবং উৎপাদন ক্ষমতা বাড়ানো এ প্রকল্পের উদ্দেশ্য। এ প্রকল্পের আওতায় বাংলাদেশ কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক (বিকিউএফ) চালু করা হবে, যা দক্ষতা উন্নয়ন ও কারিগরি শিক্ষার মান নিয়ন্ত্রণে কাজ করবে।

তিনি বলেন, কারিগরি শিক্ষার উন্নয়ন ও সম্প্রসারণে সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। ২০০৯ সালে মাত্র একভাগ শিক্ষার্থী কারিগরি শিক্ষা গ্রহণ করত। বর্তমানে পরিস্থিতির অনেক পরিবর্তন হয়েছে। দেশে প্রায় ৭ হাজার ৭০০ সরকারি-বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। মোট শিক্ষার্থীর ১৪ ভাগের বেশি শিক্ষার্থী বর্তমানে কারিগরি শিক্ষা গ্রহণ করছে। ২০২০ সালে তা ২০ ভাগে এবং ২০৩০ সালে শতকরা ৩০ ভাগে উন্নীত করা হবে। সরকার টেকসই উন্নয়নের জন্য অন্তর্ভূক্তিমূলক ও দক্ষ মানবসম্পদ তৈরির ওপর গুরুত্ব দিচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের কারিগরি শিক্ষকের স্বল্পতা রয়েছে। আমরা নতুন করে নিয়োগ ও প্রশিক্ষণ দিচ্ছি। শিক্ষকদের সক্ষমতা বৃদ্ধির জন্য সিঙ্গাপুর ও চীনে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কারিগরি প্রতিষ্ঠানের জন্য ভালো মানের শিক্ষক তৈরির লক্ষ্যে দেশে একটি ইনস্টিটিউট স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে। শুধু ডিগ্রি অর্জন করলেই হবে না। দক্ষতা অর্জনের জন্য পড়াশোনা করতে হবে।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, ইইউ ডেলিগেশনের হেড অব্ কো-অপারেশন ডোয়ার্তে বোসে, প্রকল্পের প্রধান কারিগরি উপদেষ্টা হাল ভি সোনেজি ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিচালক মনজুরুল কাদের বক্তব্য রাখেন।