প্রচ্ছদ আইন আদালত সংসদ সদস্যদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট সরাসরি খারিজ

সংসদ সদস্যদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট সরাসরি খারিজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট সরাসরি খারিজ (সামারিলি রিজেক্টেড) করে দিয়েছেন হাইকোর্ট।

এ রিটের উপর শুনানি শেষ হলে সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার সাকিব মাহবুব। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

এর আগে দশম জাতীয় সংসদ ভেঙে না দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের নেয়া শপথের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন সুপ্রিমকোর্টের আইনজীবী মো. তাহেরুল ইসলাম তাওহীদ।

এরপর রিটটির উপর শুনানির পর আদেশের জন্য এলে রিটকারী পক্ষের আইনজীবী আদালতকে বলেন: ‘রিটটি ‘নট ইন ফর্ম’ তাই আমরা এটা উত্থাপন করছি না।’

সেই পরিপ্রেক্ষিতে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গত ১৭ জানুয়ারি রিটটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন।

পরবর্তীতে রিট আবেদনটি বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হলে এ বিষয়ে শুনানি নিয়ে আদালত আজ আদেশ দিলেন।