প্রচ্ছদ জাতীয় সংসদ সচিবালয়ে যোগ দিলেন জ্যেষ্ঠ সচিব জাফর আহমেদ খান

সংসদ সচিবালয়ে যোগ দিলেন জ্যেষ্ঠ সচিব জাফর আহমেদ খান

জাতীয় সংসদ সচিবালয়ে জ্যেষ্ঠ সচিব হিসেবে যোগ দিয়েছেন ড. জাফর আহমেদ খান।

গত ১৪ নভেম্বর তিনি সংসদ সচিবালয়ে যোগ দেন। এর আগে তিনি স্থানীয় সরকার, পানিসম্পদ এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন। তিনি প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

ড. জাফর আহমেদ খান সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মো. আবদুর রব হাওলাদারের স্থলাভিষিক্ত হলেন।

উল্লেখ্য, ড. জাফর আহমেদ খান ১৯৬০ সালে গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক এবং ১৯৮২ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।  তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৯৮২ সালের ব্যাচের কর্মকর্তা। চাকরিরত অবস্থায় তিনি নেদারল্যান্ডসের ইনস্টিটিউট অব সোশ্যাল স্টাডিজ (আইএসএস) থেকে উন্নয়ন বিষয়ে মাস্টার্স এবং পরে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন প্রশাসনে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ড. জাফর আহমেদ খান হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জন এফ কেনেডি স্কুল অব গভর্নমেন্ট থেকে পাবলিক পলিসি বিষয়েও কোর্স করেন।

ড. জাফর আহমেদ খান চাকরিজীবনে উপজেলা নির্বাহী কর্মকর্তা- নওগাঁ, অতিরিক্ত জেলা প্রশাসক- চাঁপাইনবাবগঞ্জ, জেলা প্রশাসক- রাঙামাটি, অতিরিক্ত বিভাগীয় কমিশনার- ঢাকা, বিভাগীয় কমিশনার- সিলেট এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমিতে প্রধান প্রশিক্ষক, বিসিএস প্রশাসন একাডেমিতে পরিচালক এবং লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে এমডিএস হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি ১৯৮৮-৯১ সময়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে কূটনৈতিক (দ্বিতীয় সচিব) দায়িত্ব পালন করেন।

কর্মজীবনে তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও ভারতসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন। ড. জাফর আহমেদ খান তিন কন্যা ও এক পুত্র সন্তানের জনক।