প্রচ্ছদ জাতীয় শিশুদের অবহেলা করার সুযোগ নেই : চুমকি

শিশুদের অবহেলা করার সুযোগ নেই : চুমকি

নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, শিশুদের অবহেলা করার সুযোগ নেই। তাদের সঠিকভাবে বিশেষ সুযোগ সুবিধা দেওয়ার লক্ষে সরকার কাজ করছে। শিশুরা রাস্তায় থাকবে না। নারী ও শিশুদের সুরক্ষায় সরকার ব্যাপক কাজ করছে।

বুধবার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির আয়োজনে সাগর-রুনী মিলনায়তনে ‘নারী ও শিশুর সুরক্ষায় সাংবাদিকদের ভূমিকা শীর্ষক’ এক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ, ডিআরইউর নারী বিষয়ক সম্পাদক ঝর্ণা মনি, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক মো. মহসিন হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন ডিআরইউ’র সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ। কর্মশালায় রিসোর্স পার্সনাল হিসাবে বক্তব্য রাখেন গাজী টেলিভিশন ও সারা বাংলার প্রধান সম্পাদক সৈয়দ ইসতিয়াক রেজা এবং নিউইয়র্ক টাইমস বাংলাদেশ চ্যাপ্টারের স্ট্রিঙ্গার জুলফিকার আলি মাণিক।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন নারী ও শিশু নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রাম-এর প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন।

মেহের আফরোজ চুমকি বলেন, ‘আমরা একটি সুন্দর দেশ ও সুন্দর সমাজ চাচ্ছি। আমাদের চারপাশে যে জটিলতাগুলো রয়েছে সেগুলো মোকাবেলা করতে হবে। সামনে এগিয়ে যেতে হবে। আর সে লক্ষে সরকার কাজ করে যাচ্ছে। সরকার চাচ্ছে নারী ও শিশুদের প্রতি নির্যাতন বন্ধ হোক।’

তিনি বলেন, ‘নারী সব সময় শিক্ষা, স্বাস্থ্যসহ সব দিক থেকে দুর্বল হয়ে আছে। তাছাড়া নারীদের সবার আগে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হবে। শতভাগ সমস্যা হয়তো সমাধান করা কঠিন ব্যাপার। তবে সবাইকে সচেতন হতে হবে। দেশে আইন আছে। আইনের প্রয়োগ করতে হবে।’

কর্মশালায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্য ৫০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।