প্রচ্ছদ আজকের সেরা সংবাদ শিক্ষার্থীদের অধিকার ও পুনর্নির্বাচন নিয়ে কথা বলার জন্যই দায়িত্ব গ্রহণ করেছি: নুর

শিক্ষার্থীদের অধিকার ও পুনর্নির্বাচন নিয়ে কথা বলার জন্যই দায়িত্ব গ্রহণ করেছি: নুর

ডাকসুর নতুন ভিপি নুরুল হক নুর বলেন, দায়িত্ব গ্রহণ করার মানে হলো, শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলোকে তুলে ধরা। যতদিন পুনর্নির্বাচন না হবে, ততদিন আমি শিক্ষার্থীদের অধিকার ও পুনর্নির্বাচন নিয়ে কথা বলবো। প্রয়োজনে আন্দোলন করবো। বিবিসি বাংলা।

ডাকসুর ভিপি হিসেবে কোন বিষয়গুলোকে গুরুত্ব দেবেন জানতে চাইলে তিনি বলেন, দীর্ঘ ২৮ বছর ডাকসু প্রশাসন না থাকার কারণে একটি অপরাজনীতির বিকাশ ঘটেছে, সেটার ব্যাপারে কাজ করবো। তিনি বলেন, মেয়েদের হলে দুইভাবে সিট দেয়া হয়, প্রশাসনিকভাবে এবং রাজনৈতিকভাবে। ছেলেদের হলে বিজয় একাত্তর ব্যতিত সব হলে পুরোপুরি রাজনৈতিকভাবে সিট দেয়া হয়। যখন যে দল ক্ষমতায় থাকে সে দলের ছাত্র সংগঠন একপ্রকার অলিখিত ইজারা নিয়ে নেয় এবং প্রশাসনের মৌন সম্মতিতে তারা হলগুলো নিয়ন্ত্রণ করে। সেখানে শিক্ষার্থীদের রাজনৈতিক প্রোগ্রামের বিনিময়ে হলে থাকতে হয়। তাদের দিয়ে জোর করে মিছিল মিটিং করানো হয়। প্রথমেই এটি বন্ধ করার চেষ্টা করা হবে।

নবনির্বাচিত ভিপি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় একটি মুক্ত জ্ঞানচর্চার উর্বরভূমি। সেখানে নানা মত নানা পথের শিক্ষার্থী থাকবে। তাদের উপর দমন-পীড়ন চালানো যাবে না। আমরা দেখেছি, ৯০ এর পর থেকে সরকারি দলের ছাত্র সংগঠনগুলো অন্যান্য ছাত্রসংগঠনগুলোকে কোনঠাসা করে রেখেছে। তাদের কার্যক্রম চালাতে দেয়নি।

আপনি আর আরেকজন ছাড়া সবাই তো ছাত্রলীগের। সেখানে আপনারা কী করতে পারবেন জানতে চাইলে নুর বলেন, ভালো কাজের শুভ সূচনা করার জন্য সংখ্যাটাই বড়ো কথা নয়। যে কয়জন আছি, তারাই সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে এর প্রতিবাদ করবো। আন্তরিকতা এবং ত্যাগের সমন্বয়ে আমাদের জায়গা থেকে সর্বোচ্চ চেষ্টা করে যাবো।

নির্বাচিত ছাত্রলীগ সদস্যদের প্রসঙ্গে নুর বলেন, শিক্ষার্থীদের ভোট নিয়ে নির্বাচিত হওয়ার মানে, ভবিষ্যতের দিকে চিন্তা করে সেই শিক্ষার্থীদের ভোটের দায়বদ্ধতা তাদের থাকবে। সবগুলো ইশতেহারে সবার কিছু কমন ও মৌলিক দাবি ছিলো। সেই দাবিগুলোকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চাওয়াকে গুরুত্ব দিয়ে সবার সঙ্গে সমন্বয় করে ছাত্রলীগ কাজ করবে বলে তার বিশ্বাস।