প্রচ্ছদ আজকের সেরা সংবাদ শহরের ভেতরে আন্তঃজেলা বাস চলবে না: মেয়র আতিকুল

শহরের ভেতরে আন্তঃজেলা বাস চলবে না: মেয়র আতিকুল

ঢাকার ভেতর দিয়ে কোনো আন্তঃজেলা বাস চলাচল করতে পারবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, ‘ঢাকা শহরের সড়কে শৃঙ্খলা ফেরাতে এবং যানজট নিরসনে কোনো অবস্থাতেই ঢাকার ভেতর দিয়ে কোনো আন্তঃজেলা বাস চলাচল করতে পারবে না। এ বিষয়ে আমরা সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনার মাধ্যেমে পদক্ষেপ গ্রহণ করব।’ মঙ্গলবার (১০ ডিসেম্বর) রাজধানীর মহাখালী বাস টার্মিনালে এক বৈঠকে তিনি এসব কথা বলেন।

মহাখালী বাস টার্মিনাল এলাকার সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং রাস্তায় যত্রতত্র গাড়ি পার্কিং রোধ বিষয়ক এই বৈঠকের আয়োজন করা হয়। সেসময় তিনি ‘মহাখালী থেকে বাস টার্মিনাল সরিয়ে অন্য কোথাও নেওয়া হবে’ বলে উল্লেখ করেন। এ সময় মেয়র বলেন, ‘১৯৮৪ সালে কেন আমরা ঢাকার ভিতরে বাস টার্মিনাল করতে দিলাম? এটা আমাদের বড় ভুল হয়েছে। যার ফলে যানজট বাড়ছেই। রাজধানীর ভেতরে সিটি বাস ছাড়া বাইরের আন্তঃজেলা বাস চলতে পারে না। এমন সিদ্ধান্ত আমাদের অবশ্যই নিতে হবে। যত দ্রুত সম্ভব এগুলো সরিয়ে নিতে হবে।’ আতিকুল বলেন, ‘আমার কাছে নগরবাসী প্রায়ই এ বিষয়ে অভিযোগ করেন। মূল সড়কে বাস রাখা হয়। এতে করে আরো যানজট তৈরি হয়। আমি বাস মালিকদের বলব, আপনারা এমনটা করবেন না। মহাখালীতে আর দূর পাল্লার বাস দেখতে চাই না। আসুন সবাই মিলে একটি পরিকল্পিত নগরী গড়ে তুলি।’

মেয়র বলেন, ‘নতুন বাস টার্মিনাল নির্মাণে সিটি করপোরেশন সব ধরনের সহায়তা করবে। সিটি করপোরেশন থেকে বাস টার্মিনাল নির্মাণে নতুন জায়গার সন্ধান করা হবে। আপনারাও খুঁজুন। কোথাও পেলে আমাদের জানাবেন। এছাড়া রাজধানীতে গণপরিবহনের নিজেদের মধ্যে অসম প্রতিযোগীতা দূর করতে হবে।’ মহাখালী বাস টার্মিনাল মালিক সমিতির সভাপতি হাজী আবুল কালামের সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, ডিএনসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী প্রমুখ।