প্রচ্ছদ জাতীয় রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্টে শুনানি আজ

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্টে শুনানি আজ

রোহিঙ্গা সঙ্কট ইস্যুতে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্টে (আইসিসি) বাংলাদেশের আনুষ্ঠানিক অভিমতের পরিপ্রেক্ষিতে শুনানি শুরু হবে আজ। নেদারল্যান্ডসে আইসিসির সদর দপ্তরে বুধবার থেকে এই শুনানি শুরু হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এই তথ্য জানিয়েছে।

আইসিসির প্রি-ট্রায়াল চেম্বারে এ বিষয়ে শুনানি হবে। এ সময় আইসিসির প্রসিকিউটর ফেতো বেনসুদা উপস্থিত থাকবেন।

জানা গেছে, গত ১১ জুন চলমান রোহিঙ্গা সঙ্কট ইস্যুতে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্টের (আইসিসি) অনুরোধে সাড়া দিয়ে আনুষ্ঠানিকভাবে অভিমত জমা দেয় বাংলাদেশ। আইসিসির সদর দপ্তরে আদালতের রেজিস্ট্রার পিটার লুইসের কাছে এই অভিমত জমা দেন বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহাম্মাদ বেলাল।

জাতিসংঘের কর্মকর্তারা দীর্ঘদিন ধরে মিয়ানমারে সংঘটিত অপরাধের বিষয়ে দায়বদ্ধতার বিষয়টি তুলে আসছিলেন। এ কারণে বেনসুদা এই ইস্যুটি কোর্টের সামনে নিয়ে আসেন বলেও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এর আগে আইসিসির প্রি-ট্রায়াল চেম্বার গত ৭ মে রোহিঙ্গা ইস্যুতে বিচারের বিষয়ে অভিমতসংক্রান্ত একটি চিঠি পাঠিয়ে ১১ জুনের মধ্যে প্রকাশ্যে বা গোপনে অভিমত জানানোর জন্য অনুরোধ জানান।

জানা গেছে, বাংলাদেশ ছাড়া আরো কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠান আইসিসির অনুরোধে সাড়া দিয়ে তাদের অভিমত দিয়েছে। অ্যামিকাস কিউরি (কোর্টের বন্ধু) হিসেবে ডা. মোহাম্মাদ হাদি জাকের হোসেইন ও আন্তর্জাতিক কমিশন অব জুরিস্ট তাদের অভিমত দিয়েছেন। এ ছাড়া ৪০০ জন রোহিঙ্গার পক্ষে একটি আন্তর্জাতিক এনজিও গ্লোবাল রাইটস কমপ্লায়েন্সও মত দিয়েছে।

আইসিসির প্রসিকিউটর ফেতো বেনসুদা মিয়ানমার থেকে জোর করে রোহিঙ্গাদের তাড়িয়ে বাংলাদেশে পাঠানোসংক্রান্ত অপরাধের বিচার করার অধিকার কোর্টের আছে কি না, জানতে চেয়ে গত ১৯ এপ্রিল একটি পিটিশন দাখিল করেন। এর ধারাবাহিকতায় আইসিসি বাংলাদেশের অভিমত চান।

মিয়ানমারের সামরিক বাহিনীর অত্যাচারে ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এর মধ্যে গত ২৫ আগস্টের পরে যারা পালিয়ে এসেছে, তাদের মধ্যে ৩০ হাজার অন্তঃসত্ত্বা নারী, ৩৬ হাজার অনাথ এবং বাবা-মা নিখোঁজ এমন প্রায় আট হাজার শিশু বাংলাদেশে পালিয়ে এসেছে।