প্রচ্ছদ আর্ন্তজাতিক রেসিং কার চালিয়ে তাক লাগিয়ে দিলেন সৌদি তরুণী

রেসিং কার চালিয়ে তাক লাগিয়ে দিলেন সৌদি তরুণী

পৃথিবীতে একমাত্র সৌদি আরবেই মেয়েদের গাড়ি চালানো নিষিদ্ধ ছিল। যে নিষেধাজ্ঞা উঠে গেছে মাস কয়েক আগে। যে দেশে এই সে দিন পর্যন্ত মেয়েদের গাড়ি চালানো নিষিদ্ধ ছিল, সে দেশেরই এক মেয়ে এবার রেসিং কার চালালেন। তাও আর দ্রুত গতিতে চালিয়ে রেকর্ড গড়েছেন।

২০১৭ সালের সেপ্টেম্বর মাসে দেশের কর্ণধার রাজা সালমান ঘোষণা করেন, ‘মেয়েদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। এরপরই মুক্তির হাওয়া দেখে সৌদি মেয়েরা।’

২০১৮ সালের ২৪ জুন মধ্যরাতে রিয়াদের রাস্তায় ইতিহাস সৃষ্টি হয়। কয়েক দশকের নিষেধের বাধা অতিক্রম করে দ্রুত গতিতে ছুটে চলে গাড়ি, যার স্টিয়ারিং এক নারীর হাতে। এবার রেসিং কারের স্টিয়ারিং হাতে নিলেন রীমা আল জুফালি।

জুনে লাইসেন্স পাওয়ার পরই অক্টোবরেই প্রথম রেসে অংশ নেন রীমা। কলেজে পড়তে পড়তেই ফর্মূলা ওয়ানের অনুরাগী হয়ে উঠেছিলেন রীমা। তারপর রেসিং কার লাইসেন্সের জন্য আবেদন। ফর্মূলা কার রেসিং স্কুলে পাঠ নিয়েছেন তিনি।

২৬ বছরের রীমার বাড়ি জেদ্দাতে। দেশের বাইরে তিনি স্নাতক স্তরের পড়াশোনা করেছেন। ফিরে এসে রেসিং শুরুর ইচ্ছে ছিল তার।

শুধু মাত্র গাড়ি চালানোই নয়, কার রেসিংয়েও যে সে দেশের মেয়েরা কারও চেয়ে কম নয়, সেটা প্রমাণ করতেই তার এই পদক্ষেপ, জানান রীমা।

রেসিং প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য পরিবারকে চার বছর ধরে বুঝিয়ে রাজি করিয়েছেন রীমা। তিনি বলেন, যত জন তার কাজের বিরোধীতা করেছেন, তার দশ গুণ মানুষ তার সমর্থনে এগিয়ে এসেছেন।

জিটি ৮৬ কার দিয়ে প্রথম রেসিং শুরু করেছেন তিনি। ডিসেম্বরে জিতেছেন একটি রেস। সিঙ্গল সিটারে রেস করেছেন তিনি।