প্রচ্ছদ খেলাধুলা রিয়াল–সমর্থকদের লাভ হচ্ছে আর্জেন্টিনার ক্লাসিকো দিয়ে

রিয়াল–সমর্থকদের লাভ হচ্ছে আর্জেন্টিনার ক্লাসিকো দিয়ে

কোপা লিবার্তোদোরেস ফাইনালের দ্বিতীয় লেগ হবে সান্তিয়াগো বার্নাব্যুতে। প্রথমবারের মতো আর্জেন্টিনার দুটি ক্লাব দক্ষিণ আমেরিকার ‘চ্যাম্পিয়নস লিগ’–এর ফাইনালে উঠেছে। এ নিয়ে শুধু আর্জেন্টিনা নয়, পুরো বিশ্বেই চরম উত্তেজনা। বোকা জুনিয়র্সের মাঠে প্রথম লেগ ২-২ সমতায় শেষ হওয়ায় সে আগ্রহ বেড়েছে আরও। কিন্তু গত ২৪ নভেম্বরের দ্বিতীয় লেগ আর মাঠে গড়ায়নি। বোকার খেলোয়াড়দের বাসে রিভার প্লেটের সমর্থকদের হামলা সেটা হতে দেয়নি।

এরই ফলে কনমেবল এ খেলার ভেন্যু বদলে দিয়েছে। দক্ষিণ আমেরিকার কোনো স্টেডিয়ামই আর নিরাপদ মনে হয়নি তাদের! আটলান্টিক পেরিয়ে একদম স্পেনের রাজধানীতে হাজির হয়েছে। রিয়াল মাদ্রিদের স্টেডিয়ামটাই পছন্দ হয়েছে তাদের। সবকিছু ঠিক থাকলে ৯ ডিসেম্বর বার্নাব্যুতেই মীমাংসা হবে এবারের কোপা লিবার্তোদোরেসের শিরোপা যাচ্ছে কাদের হাতে। বাংলাদেশ সময় রাত আড়াইটার ওই ম্যাচেই রিয়ালও জানতে পারবে ক্লাব বিশ্বকাপে তাদের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী হবে কারা—বোকা নাকি রিভার। তবে রিভার নিজেদের হোম ম্যাচ এক মহাসাগর পাড়ি দিয়ে অন্যের মাঠে খেলতে আপত্তি জানিয়ে রেখেছে। ফলে ম্যাচের ভাগ্য নিয়ে অনিশ্চয়তা এখনো উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

রিয়ালের অবশ্য এ নিয়ে ভাবতে বয়ে গেছে। এর মাঝেই এ ম্যাচ আয়োজনের সব ব্যবস্থা নিয়ে ফেলেছে তারা। এর মাঝেই টিকিট বিক্রিও শুরু করেছে রিয়াল। টিকিট বিক্রির অর্থ পুরোটাই অবশ্য যাবে কনমেবলের কাছে। দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের জন্য ২২ হাজার টিকিট আলাদা করা হয়েছে। ৫ হাজার করে টিকিট রাখা হয়েছে মূল দুই দলের সমর্থকদের জন্য। ৪০ হাজার টিকিট রাখা হয়েছে স্পেননিবাসী আর্জেন্টাইনদের জন্য। আর কনমেবলের অনুমতি পেয়ে বাদবাকি ৯ হাজার টিকিট কেনার সুযোগ দেওয়া হয়েছিল রিয়াল মাদ্রিদের সমর্থকদের।

৯ হাজার টিকিট শেষ করতে মাত্র ৯০ মিনিট লেগেছে রিয়াল–সমর্থকদের। সর্বনিম্ন ৮০ থেকে সর্বোচ্চ ২২০ ইউরো মূল্যে টিকিটগুলো কিনেছে রিয়াল মাদ্রিদের ভাগ্যবান সদস্যরা। কিন্তু যে আগ্রহ নিয়ে তাঁরা টিকিট কেটেছেন, তত আগ্রহ ম্যাচ দেখায় দেখাচ্ছেন না তাঁরা। এর মাঝেই টিকিট বিক্রির বিভিন্ন ওয়েবসাইটে মিলছে রিভার-বোকা ম্যাচের টিকিট। সর্বনিম্ন ২৫০ ইউরো দিয়ে বিক্রি শুরু হয়েছিল। সে টিকিটের মূল্য ৮০০ ইউরোও ছুঁয়েছে! স্প্যানিশ পত্রিকা এএস এর মাঝে ২২টি টিকিট বিক্রির বিজ্ঞাপন দেখেছে। এর অধিকাংশই একাধিক টিকিটের। একজন তো একসঙ্গে ৮টি টিকিট বিক্রি করার ঘোষণা দিয়েছেন। আর অবৈধভাবে টিকিট বিক্রির নিরাপত্তা জাল থেকে বাঁচতে অভিনব পন্থা খুঁজে বের করেছেন তাঁরা। এমন এক বিজ্ঞাপনে লেখা, কলম বিক্রি হবে, যার সঙ্গে দুটি টিকিট ফ্রি!

এর আগে প্রথমবারের মতো চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের মুখোমুখি লড়াইয়ে বোকা জুনিয়র্সের মাঠে প্রথম লেগে ‘ঝামেলা’ হয়নি। কিন্তু ফিরতি পর্বে রিভার প্লেটের মাঠে বল গড়ানোর আগেই রক্তারক্তি কাণ্ড। স্টেডিয়ামে ঢোকার পথে বোকার টিম বাসে হামলা করেন রিভার প্লেট–সমর্থকেরা। ইট, পাথর, বিয়ারের বোতলসহ হাতের কাছে যে যা পেয়েছেন, তা-ই ছুড়ে মেরেছেন বাসের দিকে। বাসের গ্লাস ভেঙে অনেকের চোখে-মুখে ঢুকে যায় কাচ। হামলায় আহত হন বোকার তারকা ফরোয়ার্ড কার্লোস তেভেজ, অধিনায়ক পাবলো পেরেজসহ অনেকে। রিভার প্লেটের সমর্থকেরা এরপর মরিচের গুঁড়াও ছুড়ে মারেন খেলোয়াড়দের দিকে! খোদ বাসের চালক অজ্ঞান হয়ে গিয়েছিলেন। পরে ক্লাব ম্যানেজার নিজে স্টিয়ারিং ধরে বাস নিয়ে ঢুকে পড়েন মাঠে।