প্রচ্ছদ খেলাধুলা রিয়ালের কারণেই বিশ্বকাপ জিতবে না স্পেন!

রিয়ালের কারণেই বিশ্বকাপ জিতবে না স্পেন!

ইতিহাস সব সময়ই অপয়া। এই অপয়া ইতিহাসের কালো ছায়া পড়তে যাচ্ছে এবারের রাশিয়া বিশ্বকাপের ‘হট ফেভারিট’ দল স্পেনের উপর। বিশ্বকাপ আসার আগে এমন কথা অদ্ভুত শোনালেও ইতিহাস অবশ্য এই কথাই বলছে। ইতিহাস বলে যেই সময়ই কোনো স্প্যানিশ ক্লাব চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠে সেবারই আন্তর্জাতিকভাবে চরম ব্যর্থ হয় স্পেন।

ক্লাব পর্যায়ে যে বছরই স্প্যানিশ ক্লাব অনেক ভালো খেলে কাকতালীয় ভাবে সেই বছরই আন্তর্জাতিক আসরে ব্যর্থ হতে হয়েছে স্পেনকে। এখন পর্যন্ত একবারই তাঁদের ভাগ্যকে হারানোর সামর্থ্য হয়। সেটা অবশ্য ১৯৬৪ সালের ঘটনা। সেবার তাঁরা ইউরোপিয়ান কাপের ফাইনালে ইন্টার মিলানের কাছে হেরে যায় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। কিন্তু সেবার জিতে নেয় ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপ।

এখন পর্যন্ত ১৬ বার স্প্যানিশ ক্লাব ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ের ফাইনাল খেলেছে। ১৯৬৪ সাল বাদে প্রতিবারই আন্তর্জাতিক পর্যায়ে দেখতে হয়েছে স্পেন দলের লজ্জাজনক হার। ১৯৬৪ সাল বাদে বাকি সময় গুলোতে স্পেন দলের সর্বোচ্চ দৌড় ছিল কোয়ার্টার ফাইনাল।

বেশিদিন আগের ঘটনা না ২০০৮ সালে চরমভাবে ব্যর্থ হয় চ্যাম্পিয়নস লিগে স্প্যানিশ ক্লাবগুলো। সেবার ম্যানচেস্টার ইউনাইটেড স্প্যানিশ ক্লাব বার্সেলোনাকে সেমি থেকেই বিদায় করে দেয়। সেই বছরেই স্পেন জিতে নেয় ইউরো। ২০১০ সালেও একই ঘটনা ঘটেছে। ইন্টার মিলানের কাছে হেরে বিদায় নেয় বার্সেলোনা। সেবার তাঁরা বিশ্বকাপ ঘরে তোলে। ২০১২ সালে রিয়াল বার্সেলোনা দুই দলই ব্যর্থ হয়। সেবার আবারও ইউরো জিতে নেয় স্পেন।

এবারের ২০১৮ সালে চ্যাম্পিয়নস লীগ শিরোপা অর্জন করলো স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। ইতিহাস বিশ্লেষণ করে দেখা যাচ্ছে এবারের রাশিয়া বিশ্বকাপে হোঁচট খেতে যাচ্ছে স্পেন। সর্বোচ্চ কোয়ার্টার ফাইনাল পর্যন্ত হতে পারে স্পেনের বিশ্বকাপ মিশন। তবে ইতিহাস যাই বলুক না কেন এবারের রাশিয়া বিশ্বকাপের অন্যতম দাবীদার স্পেন। কাগজে কলমে গড়ে তুলেছে শক্তিশালী দল।