প্রচ্ছদ শিক্ষাঙ্গন রাবি ছাত্রলীগের ইতিবাচক সংবাদ বর্জন ও প্রক্টরের পদত্যাগ দাবি

রাবি ছাত্রলীগের ইতিবাচক সংবাদ বর্জন ও প্রক্টরের পদত্যাগ দাবি

রাবি প্রতিনিধি: পেশাগত দায়িত্ব পালনকালে দৈনিক খোলা কাগজের রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রতিনিধি আলী ইউনুস হৃদয়ের ওপর রাবি শাখা ছাত্রলীগ নেতার প্রতিবাদে ছাত্রলীগের সকল ধরনের ইতিবাচক সংবাদ বর্জনের ঘোষণা দেন সাংবাদিকরা। একই সাথে প্রক্টরের পদত্যাগও দাবি করা হয়

রোববার দুপুরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকবৃন্দ‘ এবং ‘গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীবৃন্দ’র ব্যানারে এ মানববন্ধন এসব কথা বলা হয়।

এসময় মানববন্ধন থেকে হামলাকারী রাবি ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাবরুল জামিল সুস্ময়কে সংগঠন ও বিশ^বিদ্যালয় থেকে বহিস্কারের দাবি জানানো হয়।

মানববন্ধনে রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি শিহাবুল ইসলাম বলেন, হামলার ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও এখন পর্যন্ত দোষী ছাত্রলীগ নেতার বিরুদ্ধে প্রশাসনিক ও সাংগঠনিক কোনো ব্যবস্থা গ্রহন করা হয়নি। ঘটনাস্থলে প্রক্টর ও সহকারী প্রক্টরের উপস্থিতিতে হামলা করা হয়। আমরা এ ধরনের প্রক্টর চাই না। আমরা এই প্রক্টরের দ্রুত পদত্যাগের আহ্বান জানাই।

রাবি সাংবাদিক সমিতির সভাপতি সিরাজুচ সালেকিন বলেন, শাবিতে সাংবাদিকদের ওপর হামলা, চট্টগ্রামে সাংবাদিকদের হত্যার হুমকি, বেরোবিতে হামলা, জাবিতে হামলা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের ওপর হামলা এসব ঘটনায় জড়িত কারা? যখনই আমরা এসব দেখতে যাই বারবার একই নাম ফিরে আসে, তা হলো ছাত্রলীগ। একটা কথা বলতে লজ্জা লাগছে, বঙ্গবন্ধু আদর্শে গড়া এই প্রতিষ্ঠানটার অবস্থা কী! যথাযথ ব্যবস্থা, আইন-শৃঙ্খলা বাহিনীর উদাসীনতা ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদাসীনতার কারণে তারা (ছাত্রলীগ) বারবার এ ধরনের হামলা চালাচ্ছে। এসময় বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের পক্ষ থেকে তিনি ছাত্রলীগের সকল ধরণের ইতিবাচক নিউজ বর্জনের ঘোষণা দেন।

রাবি প্রেসক্লাবের সভাপতি রবিউল ইসলাম তুষার বলেন, ‘সিনেমা প্রদর্শনী নিয়ে শুরু থেকেই শিক্ষার্থীরা বারবার আপত্তি জানিয়ে আসছে। শিক্ষার্থীরা সিনেমা বন্ধের দাবিতে আন্দোলন করলে ছাত্রলীগের নেতাকর্মীরা শিক্ষার্থী ও সাংবাদিকের ওপর হামলা চালায়। সহকর্মী আলী ইউনুসের ওপর ছাত্রলীগের এ বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’ এ ঘটনায় জড়িত ছাত্রলীগ নেতাকর্মীদের বিশ্ববিদ্যালয় ও ছাত্রলীগ থেকে স্থায়ী বহিস্কারের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন ও কেন্দ্রীয় ছাত্রলীগের প্রতি আহ্বান জানান তিনি।

মানববন্ধনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোল্লা মোহম্মদ সাইদ বলেন, আমাদের সহপাঠী গণযোযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আলী ইউনুস হৃদয়ের ওপর এ ধরনের হামলা বিচার দাবি করছি।

রাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মানিক রাইহান বাপ্পির সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন, রাবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জাহিদ, রাবি রিপোর্টার্স ইউনিটির যুগ্ম সাধারণ সম্পাদক মর্তুজা নুর, প্রচার সম্পাদক আহমেদ ফরিদ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোল্লা মোহাম্মদ সাইদ, ছাত্র ইউনিয়নের সদস্য শাকিলা খাতুন।

এসময় রাবি প্রগতিশীল ছাত্রজোট একটি বিক্ষোভ মিছিল নিয়ে সংবাদিকদের আয়োজিত মানববন্ধনে একাত্মতা প্রকাশ করেন। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের কর্মরত সাংবাদিকবৃন্দ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এদিকে আলী ইউনুস হৃদয়ের ওপর হামলাকারী রাবি ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাবরুল জামিল সুষ্ময়ের বহিস্কারের দাবিতে উপচার্য বরাবর লিখিত অভিযোগ দিয়েছে ভুক্তভোগী।

রোববার উপাচার্য বরাবর লিখিত অভিযোগ এবং এর অনুলিপি বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার, প্রক্টর, ছাত্র উপদেষ্টা ও জনসংযোগ দপ্তর বরাবর দেয়া হয়। লিখিত অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘অভিযোগপত্র হাতে পেয়েছি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহাদয়ের সঙ্গে কথা বলে তদন্ত সাপেক্ষে অতি দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।’