প্রচ্ছদ সারাদেশ রংপুর বিভাগ রাজারহাটে আসছে শৈত্যপ্রবাহ, বাড়ছে শীতজনিত রোগ 

রাজারহাটে আসছে শৈত্যপ্রবাহ, বাড়ছে শীতজনিত রোগ 

এ.এস.লিমন রাজারহাট (কুড়িগ্রাম)প্রতিনিধিঃ কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় অস্তিত্বের জানান দিচ্ছে শীত। এরই মধ্যে শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়ে শিশুদের হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা বাড়ছে। সেই সঙ্গে তাপমাত্রা কমতে থাকায় ডিসেম্বরের শেষদিকে শৈত্যপ্রবাহের আভাস দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর।
শৈত্যপ্রবাহের একটা সহজ হিসেব আছে। যখন তাপমাত্রা ১০ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে, সেটা মৃদু শৈত্যপ্রবাহ। এরপর তাপমাত্রা কমে যদি ৮ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হয়, সেটা মাঝারি শৈত্যপ্রবাহ। আর তাপমাত্রা যদি আরও কমে ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়, তাহলে সেটা তীব্র শৈত্যপ্রবাহ।
আর ঘন কুয়াশার চাদর ভেদ করে ভোরের সূর্যের আলো পুরোপুরি পৌঁছাতে পারেনি রাজারহাটে। সেই সঙ্গে হিমেল হাওয়ায় জবুথুবু গ্রামবাসী। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসে।
তবে উত্তর-পূর্ব দিক থেকে আসা বায়ু প্রবাহে ডিসেম্বরের শেষ নাগাদ ভারি শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর।
এদিকে শীতের প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে নিউমোনিয়া,সর্দি, কাশি, এলার্জি, জ্বর,শ্বাসকষ্টসহ শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ চিকিৎসকদের।
রাজারহাট উপজেলা স্বাস্থ্য পঃপঃ কর্মকর্তা ডা.শহিদুল্লাহ বলেন, শীতের তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে শিশুদের মধ্যে রোগের পরিমাণ বাড়ছে। এসময় শিশুদের প্রতি একটু বেশি খেয়াল রাখতে হবে।
আজ রাজারহাটে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০.৩ ডিগ্রি সেলসিয়াস আর সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস।