প্রচ্ছদ সারাদেশ রংপুর বিভাগ রংপুর ও দিনাজপুরের ৩ উপজেলার সীমান্ত করতোয়া পাড়ের জুয়া চলছেই

রংপুর ও দিনাজপুরের ৩ উপজেলার সীমান্ত করতোয়া পাড়ের জুয়া চলছেই

বখতিয়ার রহমান, পীরগঞ্জ( রংপুর) ঃ রংপুরের পীরগঞ্জ এবং দিনাজপুরের ঘোড়াঘাট ও নবাবগঞ্জ উপজেলা । এ ৩ উপজেলার সীমান্ত এলাকা বলে খ্যাত করতোয়ার নদী পাড় । আর সেখানে দীর্ঘদিন ধরে চলমান অশ্লীর নৃত্য ও জুয়া পবিত্র রমজান মাসেও বন্ধ হয়নি ।

একাধিক সুত্রে জানা গেছে, রংপুর ও দিনাজপুরের ৩ উপজেলার এ সীমান্ত এলাকাটিকে কিছু সংখ্যক জুয়াড়ী জুয়ার আসর জমানোর টার্নিং ও নিরাপদ পয়েন্ট হিসেবে ব্যবহার করছে । এলাকাবাসীর একাধিক আপত্তি ও মাঝে মধ্যে পুলিশের অভিযানও কোন কাজে আসছেনা । জুয়াড়ীরা কৌশলগত কারনে কখনও দিনাজপুরের ঘোড়াঘাট ও নবাবগঞ্জ উপজেলার কুলানন্দপুর,কবলিপাড়া,কড়াইবাড়ী, শালিকাদহ গ্রামে কখনও বা রংপুরের পীরগঞ্জ উপজেলার শিমুলবাড়ী, রামনাথপুর, ষোল ঘরিয়া উচা পাড়া ঘাটে এ জুয়ার আসর শুরু করে। আর এ জুয়ার নেতৃত্ব দেন নবাবগঞ্জ উপজেলার কবলিপাড়া গ্রামের আকবর আলী ও পীরগঞ্জ উপজেলার বড় আলমপুর (ষোল ঘরিয়া) গ্রামের আতোয়ার রহমান। তাদের নেতৃত্বে সর্বনাশা এ জুয়ার আসর মাসের পর মাস, বছরের পর বছর ধরে চলে আসছে । এ জয়ায় অনেকেই হচ্ছে সর্বশান্ত । খেলার স্থান পরিবর্তন হলে মোবাইল ফোনে, লোকমুখে এবং চিঠি দিয়ে খেলোয়াড়দের নতুন স্থানের কথা জানান তারা। মাঝে মধ্যে বন্ধ থাকলেও এখন রমজান মাসেও তা চলছে ।

এ জুয়া খেলাকে কেন্দ্র করে বিগত ২০১২ সালে দিনাজপুরের পুলিশের সাথে জুয়াড়ী এবং খেলোয়াড়দের সংঘর্ষ হয়। সংঘর্ষে একাধিক পুলিশ সদস্য আহত হলে আত্মরক্ষার্থে পুলিশ ফাকা গুলী ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে এনেছিলেন। পরবর্তিতে ২০১৭ সালের ফেব্রয়ারীতে করতোয়ার পাড়ে অনুরুপ জুয়া খেলা নিয়ে এক সংঘর্ষে দিনাজপুরের অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজউজ্জামান আশরাফ, ডিবি পুলিশের ওসি মনিরুজ্জামান সহ সাদা পোশাকের আরো দু পুলিশ সদস্য আহত হয়। এসব ঘটনায় মামলাও হয়েছে । এ পরেও বর্ণিত স্থানে জুয়া চলছেই । এলাকাবাসী জানেন না, কবে ও কি ভাবে এ জুয়া বন্ধ হবে ?