প্রচ্ছদ আজকের সেরা সংবাদ যৌন অসদাচরণের অভিযোগে এবার ‍গুগলে কর্মীদের প্রতিবাদ

যৌন অসদাচরণের অভিযোগে এবার ‍গুগলে কর্মীদের প্রতিবাদ

নারীর প্রতি যৌন অসদাচরণের অভিযোগে এবার সার্চ ইঞ্জিন গুগলের কর্মীরা প্রতিবাদে নেমেছেন। বৃহস্পতিবার বিশ্বের বিভিন্ন স্থানে থাকা প্রতিষ্ঠানটির কর্মীরা তাদের প্রতিবাদ হিসেবে অফিস থেকে বের হয়ে আসে।

বিবিসি জানিয়েছে, কর্মীরা যৌন অসদাচরণের অভিযোগ ওঠার পর গুগলের পক্ষ থেকে যেভাবে জোর করে মিমাংসা করা হয় তা বন্ধসহ বেশ কয়েকটি দাবি জানিয়েছে। তাদের অভিযোগ, মধ্যস্থতায় বাধ্য করার কারণে যৌন অসদাচরণের শিকার নারীকে মামলা করা থেকে পিছিয়ে আসতে হয়।

বৃহস্পতিবার প্রতিবাদ হিসেবে অফিস থেকে বের হওয়ার সময় গুগল কর্মীরা তাদের ডেস্কে নোট লিখে রেখে যান। এতে লেখা হয়, ‘আমি ডেস্কে নেই। কারণ যৌন হয়রানি, অসদাচরণ, অস্বচ্ছতা এবং কর্মস্থান সংস্কৃতি প্রত্যেকের সঙ্গে সাযুজ্য না হওয়ার প্রতিবাদে অন্য গুগলার ও ঠিকাদারদের সঙ্গে আমি বের হয়ে যাচ্ছি।’

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই প্রতিষ্ঠানটির কর্মীদের জানিয়েছেন তাদের এই কর্মসূচিতে তার সমর্থণ আছে।

তিনি সব কর্মীদের কাছে পাঠানো ই-মেইল বার্তায় বলেছেন,‘ আপনাদের অনেকে যে ক্রোধ ও অসন্তোষ অনুভব করছেন তা আমি বুঝতে পারছি। আমি এটা ভালোভাবেই অনুভব করছি এবং আমাদের সমাজে দীর্ঘদিন ধরে যে বিষয়টি টিকে আছে তার উন্নয়ন করতে আমি সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ… এবং এখানে গুগলেও।’

যৌন অসদাচরণের অভিযোগে সম্প্রতি অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং ব্যবস্থার স্রষ্টা অ্যান্ডি রুবিন ‍গুগল ছাড়তে বাধ্য হন। চাকরি ছেড়ে যাওয়ার পর তাকে ৯ কোটি মার্কিন মার্কিন ডলার দেওয়া হয়। বিষয়টি কয়েক সপ্তাহ আগে প্রকাশ পাওয়ার পর গুগলের কর্মীদের মধ্যে ক্ষোভ বাড়তে শুরু করে। চাকরির জন্য সাক্ষাৎকার দেওয়া এক নারীর সঙ্গে অসদাচরণের অভিযোগ ওঠার পর মঙ্গলবার পদত্যাগ করতে বাধ্য হন আরেক শীর্ষ কর্মকর্তা রিচার্ড ডিভল।