প্রচ্ছদ খেলাধুলা যে ক্ষেত্রে মেসিরা ফ্রান্সের চেয়ে এগিয়ে

যে ক্ষেত্রে মেসিরা ফ্রান্সের চেয়ে এগিয়ে

আর্জেন্টিনা-ফ্রান্স। বিশ্ব চ্যাম্পিয়ান হওয়ার গৌরব রয়েছে দুই দলেরই। এই দুই দলের খেলা দিয়েই শনিবার শুরু হচ্ছে রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোর লড়াই। সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়নের লড়াইয়ে পরিসংখ্যান অবশ্য আর্জেন্টিনারই পক্ষে। এখন পর্যন্ত ১১ বার মুখোমুখি হয়েছে দুই দল, আর্জেন্টিনা জিতেছে ছয়বার, তিনবার ড্র এবং দুটি ম্যাচে ফ্রান্স জিতেছে।

শুধু তাই নয়, কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে এখনো জিততে পারেনি ফ্রান্স। যে দুটি ম্যাচ জিতেছে ফ্রান্স, দুটিই আন্তর্জাতিক প্রীতি ম্যাচ।

ফ্রান্স ও আর্জেন্টিনা দুই দল প্রথম মুখোমুখি হয়েছিল ১৯৩০ সালের বিশ্বকাপে। সেবার আর্জেন্টিনা ১-০ গোলে জিতেছিল। ৩৫ বছর পর ১৯৬৫ সালে আবার দুই দল মুখোমুখি হয় আন্তর্জাতিক প্রীতি ম্যাচে, সোবার অবশ্য গোলশূন্য ড্র হয়েছিল।

১৯৭১ সালে আবার প্রীতি ম্যাচে মুখোমুখি হয় দুই দল, অবশ্য সেবার ৪-৩ গোলে জেতে ফ্রান্স। একই বছর দ্বিতীয় ম্যাচে দুই দলের লড়াইয়ে অবশ্য আর্জেন্টিনা ২-০ গোলে জিতেছিল।

এ ছাড়া ১৯৭২ সালে ড্র, ১৯৭৪ সালে আর্জেন্টিনার জয়, ১৯৭৭ সালে ড্র এবং ১৯৭৮ সালের বিশ্বকাপে আর্জেন্টিনা জিতেছে। এ ছাড়া ১৯৮৬ সালে ফ্রান্স জিতেছে এবং ২০০৭ ও ২০০৯ সালে জিতেছে আর্জেন্টিনা।

এবারের বিশ্বকাপে দুই দলের লড়াইটি কেমন হয় সেটাই এখন দেখার। অবশ্য গ্রুপ পর্বে থেকে শেষ ষোলোতে আসতে বেশ ঘাম ঝরাতে হয়েছে আর্জেন্টিনাকে। মেসিরা ‘ডি’ গ্রুপ রানার্সআপ হয়ে এবং ফ্রান্স বেশ দাপট দেখিয়ে ‘সি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে ওঠে।