প্রচ্ছদ আর্ন্তজাতিক মোদি চমকে এককভাবে ম্যাজিক ফিগার পেরোনোর ইঙ্গিত বিজেপির

মোদি চমকে এককভাবে ম্যাজিক ফিগার পেরোনোর ইঙ্গিত বিজেপির

ষোড়শ লোকসভা নির্বাচনে বিজেপির বিজয় রথ থেমেছিল ২৮২-তে। এবার বিভিন্ন সংবাদ মাধ্যমের বুথফেরত সমীক্ষায় জানান দিচ্ছিল এবার এককভাবে বিজেপিই পেতে পারে ৩০০-র কাছাকাছি আসন। একজিট পোল বা বুথফেরত জরিপকে সত্যি করে ভোট গণনা শুরুর প্রথম চার ঘণ্টার মধ্যেই কেন্দ্রে সরকার গঠনের ম্যাজিক ফিগার ২৭২ পেরিয়ে এককভাবে ২৮৩টি লোকসভা আসনে এগিয়ে রয়েছে বিজেপি।

পাঁচবছর সরকারে থাকাকালীন নোটবন্দী, জিএসটি, রাফাল, সার্জিক্যাল স্ট্রাইক, এয়ারস্ট্রাইকের মতো ইস্যুতে বিরোধীরা ঝাঁঝালো আক্রমণ করেছে বিজেপিকে। তা সত্ত্বেও একাই সরকার গড়ার পথে রয়েছে বিজেপি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত এনডিএ জোট – ৩২১ আসনে এগিয়ে রয়েছে।

এদিকে, পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা কেন্দ্রে বিয়াল্লিশে-বিয়াল্লিশ স্লোগান তুলেছিলেন মমতা ব্যানার্জি। কিন্তু ভোট গণনার প্রথম তিন ঘণ্টায় রাজ্যের লোকসভা ভোটের ফলাফলের চিত্রটা তৃণমূলের জন্য মোটেও সুখকর নয়। রাজ্যের ৪২টি সিটের মধ্যে ২৬টি আসনে এগিয়ে তৃণমূল। বিভিন্ন সংবাদমাধ্যমের বুথফেরত সমীক্ষাকে সত্যি প্রমাণ করে রাজ্যে ১৭টি আসনে এগিয়ে বিজেপি। ২০১৪ লোকসভায় বাংলায় বিজেপির সিট সংখ্যা ছিল মাত্র দু’টি সেখান থেকে চমকপ্রদ হারে ভোট বাড়িয়ে রাজ্যের শাসক দলের ঘাড়ের উপর নিশ্বাস ফেলছে বিজেপি।