প্রচ্ছদ আর্ন্তজাতিক মিসরে ৪ হাজার ৪০০ বছরের পুরনো সমাধি আবিষ্কার

মিসরে ৪ হাজার ৪০০ বছরের পুরনো সমাধি আবিষ্কার

চার হাজারেরও বেশি সময়ের পুরনো একটি সমাধি আবিষ্কার হয়েছে মিসরে। এটি আনুমানিক চার হাজার ৪০০ বছর আগের। ফেরাউনের পঞ্চম রাজবংশের সময়কার এই সমাধিতে ভালোভাবে সংরক্ষিত আছে নিপুণ ড্রইং। কায়রোর দক্ষিণে সাকারার প্রত্নতাত্ত্বিক স্থানে এটি পাওয়া গেছে।

মিসরের পুরাকীর্তিমন্ত্রী খালেদ আল-আনানি জানিয়েছেন, রাজপরিবারের ধর্মযাজক ওয়াহতাইয়ের সমাধি এটি। শিলালিপি অনুযায়ী, রাজা নেফের কায়েরের সুপারভাইজর ও পবিত্র নৌকার ইন্সপেক্টর ছিলেন ওই যাজক। মন্ত্রী আরও জানান, সমাধির দেয়াল রঙিন দৃশ্যে সাজানো। এতে ফুটে উঠেছে ওয়াহতাইয়ের সঙ্গে তার মা, স্ত্রী ও পরিবারের চিত্র।

অভিযানের প্রধান মোস্তফা ওয়াজিরি জানান, অন্যান্য ড্রইংয়ে ওয়াইন ও পটারি তৈরি, সংগীত পরিবেশনা, নদীতে পাল তোলা, শিকার ও অন্ত্যেষ্টিক্রিয়া আসবাবপত্র উৎপাদনের চিত্র বর্ণনা করা হয়েছে।

মোস্তফা ওয়াজিরি তার দলবল নিয়ে গত মাসে (নভেম্বর) সমাধিতে পৌঁছাতে সক্ষম হন। কিন্তু দরজা বদ্ধ থাকায় ঢুকতে কিছুটা সময় লেগেছে। এর ভেতরে পাঁচটি কবরের খাদ ও অর্ধশত রঙিন মূর্তি রয়েছে। ধারণা করা হচ্ছে, এগুলো ওয়াহতাইয়ের পরিবার কিংবা আত্মীয়স্বজনের। খাদগুলোতে পরবর্তী সময়ে অভিযান চালানো হবে।