প্রচ্ছদ আইন আদালত মির্জা আব্বাসের মনোনয়নপত্র যাচাইয়ের নির্দেশ

মির্জা আব্বাসের মনোনয়নপত্র যাচাইয়ের নির্দেশ

প্রধান নির্বাচন কমিশনারের কাছে থাকা ঢাকা-৯ আসনে বিএনপির প্রার্থী দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের মনোনয়নপত্র যাচাইয়ের জন্য রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠাতে বলা হয়েছে। রিটার্নিং কর্মকর্তাকে ২৪ ঘণ্টার মধ্যে মির্জা আব্বাসের মনোনয়নপত্র যাচাই করতে হবে।

মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে মির্জা আব্বাসের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

মির্জা আব্বাসের অভিযোগ, গত ২৮ নভেম্বর ঢাকা-৯ আসন থেকে মনোনয়নপত্র জমা দিতে পারেননি বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

তার পক্ষে মনোনয়নপত্র জমা দিতে আসা সমর্থকদের অভিযোগ, মির্জা আব্বাসের ছবি দেখেই শেষ দিনে মনোনয়নপত্র জমা নিতে গড়িমসি করেন রিটার্নিং অফিসারের কার্যালয়ের কর্মকর্তারা। তবে নির্বাচন কর্মকর্তাদের দাবি, সময় শেষ হওয়ার পর মনোনয়নপত্র জমা দিতে আসায় তা জমা নেওয়া সম্ভব হয়নি।

ঢাকা-৯ আসন থেকে মির্জা আব্বাসের পক্ষে মনোনয়নপত্র জমা দিতে আসেন তার সমর্থকরা। তাদের দাবি, বিকেল সাড়ে ৪টায় তারা রিটার্নিং অফিসারের কার্যালয়ে হাজির হন। কাগজপত্র তৈরি করতে কিছুটা সময় লেগেছে। কিন্তু ইচ্ছাকৃতভাবে তার মনোনয়নপত্র জমা নেওয়া হয়নি।

মির্জা আব্বাসের মনোনয়নপত্র নিয়ে আসা খন্দকার সিকান্দার কাদের বলেন, ‘আমরা নির্ধারিত সময়ের আগেই এসেছি। কিন্তু, মির্জা আব্বাসের ছবি দেখে মনোনয়নপত্র শেষ মুহূর্তে জমা নেওয়া হয়নি। যদিও ৫টার পর অন্যদের মনোনয়নপত্র জমা নেওয়া হয়েছে। বিকেল ৫টার পরও তাদেরকে রিটার্নিং অফিসারের কার্যালয়ের ভেতর অবস্থান করতে দেখা যায়। এ সময় মনোনয়নপত্র জমা নেওয়ার জন্য নির্বাচন কর্মকর্তাদের অনুরোধ করলেও তারা মির্জা আব্বাসের মনোনয়নপত্র জমা নেয়নি।’

এ বিষয়ে নির্বাচনী কর্মকর্তাদের দাবি, যারা মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় বিকেল ৫টার মধ্যে অফিস কম্পাউন্ডে ছিলেন, তাদেরগুলো নেওয়া হয়েছে। মির্জা আব্বাসের মনোনয়নপত্র নিয়ে তার সমর্থকরা সময় শেষ হওয়ার পর আসায় তা নেওয়া সম্ভব হয়নি।

পরে গত ১ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনারের কাছে মনোনয়নপত্র জমা দেন মির্জা আব্বাস।