প্রচ্ছদ আজকের সেরা সংবাদ মাল্টিমিডিয়ার আইএসপির কার্যক্রম বন্ধ করে দিয়েছে বিটিআরসি

মাল্টিমিডিয়ার আইএসপির কার্যক্রম বন্ধ করে দিয়েছে বিটিআরসি

 লাইসেন্সের শর্ত ভঙ্গ ও কমিশনের নির্দেশনা অমান্য করায় মিডিয়া অ্যান্ড মাল্টিমিডিয়া নামক সেন্ট্রাল জোন আইএসপি-এর অপারেশনাল কার্যক্রম ৯৫ শতাংশ বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

একই সঙ্গে সকল আইআইজি প্রতিষ্ঠানকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নতুন করে মিডিয়া অ্যান্ড মাল্টিমিডিয়া এর অনুকূলে আপস্ট্রিম ক্যাপাসিটি/ব্যান্ডউইথ বরাদ্দ প্রদান থেকে বিরত থাকতে নির্দেশনা প্রদান করা হয়েছে।

এছাড়া কেন উক্ত আইএসপির লাইসেন্স বাতিল হবে না সে বিষয়ে লিখিত জবাব আগামী সাত দিনের মধ্যে কমিশনে দাখিল করার জন্য বলা হয়েছে প্রতিষ্ঠানটিকে।

সোমবার বিটিআরসি থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, কমিশনের এনফোর্সমেন্ট অ্যান্ড ইন্সপেকশন ডিরেক্টর থেকে আজ সংশ্লিষ্ট আইএসপি ও সকল আইআইজি প্রতিষ্ঠানের কাছে এ সংক্রান্ত একটি পত্র প্রেরণ করা হয়েছে।

গত ২৭ মে গোপন তথ্যের ভিত্তিতে বিটিআরসি ও আইনশৃঙ্খলা বাহিনীর পরিদর্শনে পরিলক্ষিত হয় যে, মিডিয়া অ্যান্ড মাল্টিমিডিয়া নামক আইএসপি লাইসেন্সের শর্ত ভঙ্গ করে এবং কমিশনের নির্দেশনার ব্যত্যয় ঘটিয়ে লাইসেন্সবিহীন বিডি সাইবারনেট নামক প্রতিষ্ঠানকে ব্যান্ডউইথ প্রদান করে অবৈধ আইএসপি ব্যবসা পরিচালনার সুযোগ তৈরি করে দিয়ে আসছিল।

পরিদর্শনে আরো পরিলক্ষিত হয়, বিডি সাইবারনেট নাম লাইসেন্সবিহীন অবৈধ প্রতিষ্ঠানটি উল্লিখিত আইএসপি থেকে ৬০ এমবিপিএস ইন্টারনেট এবং ১৫০ এমবিপিএস ইউটিউব ব্যান্ডউইথ গ্রহণের মাধ্যমে ২৫০ জন গ্রাহককে অবৈধভাবে ইন্টারনেট সেবা প্রদান করছে। উক্ত আইএসপিটি বিটিআরসিতে মাসিক যে প্রতিবেদন দাখিল করে সেখানে তাদের গ্র্রাহক তালিকায় বিডি সাইবারনেটের চেয়ে কম পরিমাণে ক্যাপাসিটি দেখিয়ে কমিশনের কাছে পেশ করা এবং কমিশন পূর্বনির্দেশিত কোনো লগ সংরক্ষণ করেনি মর্মে পরিদর্শনকারী দলের কাছে প্রতীয়মান হয়েছে।