প্রচ্ছদ লাইফস্টাইল মানসিক চাপ কমায় যেসব খাবার

মানসিক চাপ কমায় যেসব খাবার

দৈনন্দিন জীবনে নানা কারণে প্রায় সবাইকেই কমবেশি মানসিক চাপের মধ্য দিয়ে যেতে হয়। আর এই মানসিক চাপের প্রভাব আমাদের শরীরের ওপরেও পড়ে। এই মানসিক চাপ থেকে উচ্চ রক্তচাপ, হজমের সমস্যা, অনিদ্রা, স্নায়ুর রোগসহ নানাবিধ সমস্যা দেখা দিতে পারে। তাই আমাদের উচিৎ মানসিক চাপ কমানো বা দূর করতে সচেষ্ট হওয়া।

কিন্তু চাইলেই কি মানসিক চাপ থেকে মুক্ত থাকা যায়? পুষ্টিবিদরা বলছেন, মানসিক চাপ দূর করার উপায় আছে আমাদের খাবারেই। তাদের মতে, এমন কিছু খাবার আছে যা খেলে নিমেষে দূর হয় মানসিক চাপ। চলুন তবে জেনে নেয়া যাক এমন কিছু খাবার সম্পর্কে।

চিনি: বেশি চিনি খাওয়া যদিও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কিন্তু মানসিক চাপ কমাতে চিনি দারুণ কাজ করে। তাই মানসিক চাপে থাকলে সামান্য চিনি খাওয়া যেতে পারে। এতে মস্তিষ্কের উদ্দীপ্ত পেশিগুলো শিথিল হতে শুরু করে এবং মানসিক চাপ কমে আসে। চিনি খেতে না চাইলে এর পরিবর্তে ১ চামচ মধুও খাওয়া যেতে পারে। তবে ডায়াবেটিসের সমস্যা থাকলে চিনি খেয়ে মানসিক চাপ কমানোর এই চেষ্টা একেবারেই করা যাবে না।

মিষ্টি আলু: বিশেষজ্ঞদের মতে, মিষ্টি আলুর সঙ্গে আমাদের অনুভূতির সম্পর্ক রয়েছে। আর তাই মিষ্টি আলু খেলে আমাদের মানসিক চাপ কমা শুরু হয় দ্রুত। তাই মানসিক চাপে পড়লে মিষ্টি আলু সেদ্ধ করে খাওয়া যেতে পারে।

সবুজ সবজি: ব্রকলি ও শসার মতো সবুজ সবজিতে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড ও ম্যাগনেসিয়াম থাকে, যা মস্তিষ্কে ভালোলাগার অনুভূতি তৈরি করে। তাই প্রতিদিন সবুজ শাক-সবজি খাওয়া উচিৎ। এতে মানসিক চাপের ভোগার সমস্যা অনেকটাই কমে যাবে।

কাঠবাদাম: মানসিক চাপ কমাতে কাঠবাদামও দারুণ কাজ করে। কাঠবাদামে থাকা ভিটামিন ‘বি’ এবং ভিটামিন ‘ই’ দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকর। আর যখন দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকে তখন সাধারণত আমরা মানসিক চাপ বা বিষণ্ণতার মতো সমস্যা অনেক কম হয়। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় রাখা যেতে পারে কাঠবাদাম।

ডার্ক চকোলেট: মানুষের অনুভূতি নিয়ন্ত্রণের জন্য অনেক বেশি কার্যকরী একটি খাবার ডার্ক চকোলেট। চকোলেট খেলে ‘এন্ডোরফিন’ নামক হরমোনের নিঃসরণ ঘটে, যা আমাদের মানসিক চাপ থেকে দূরে রাখতে সাহায্য করে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে— সাধারণ মিল্ক চকলেট নয়, ডার্ক চকোলেট খাওয়াই স্বাস্থ্যের জন্য ভালো।