প্রচ্ছদ সারাদেশ ঢাকা বিভাগ মাদারীপুরে পল্লী বিদ্যুৎ অফিসে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সচেতনামূলক অনুষ্ঠান

মাদারীপুরে পল্লী বিদ্যুৎ অফিসে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সচেতনামূলক অনুষ্ঠান

মাদারীপুর প্রতিনিধি।। আগুন কেন লাগে, কি ভাবে তার অগ্রীম প্রস্তুতি নিতে হয়, কি কি ব্যবস্থা অফিস, বাড়ী, দোকান, ব্যবসায়ী প্রতিষ্ঠান নিয়ে রাখলে আগুনকে নিয়ন্ত্রণ করা যায়। এই বিষয় মাদারীপুর পল্লী বিদ্যুৎ অফিসে ভিতরে ফাকা স্থানে বৃহস্পতিবার রাতে মাদারীপুর ফায়ার সাভির্সের সচেতনাতমূলক ও পরিক্ষামূলক কার্যক্রম করে দেখানো হয় অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারীদের।

আগুন, যার একটাই গুণ- কেবল জ্বালাতেই জানে। এবং এই অগ্নিক্ষুধা এতোটাই একপাক্ষিক ঘটনা যে, জান-মাল সহ কিছুই আর অবশিষ্ট রাখে না। প্রতিবছর আমাদের দেশে আকস্মিক অগ্নিকাণ্ডে কী পরিমাণ জান-মালের ক্ষতি হয় তার কোন পরিসংখ্যানমূলক তথ্য হাতের কাছে না থাকলেও নাগরিক জীবনে এর ভয়াবহতা ও ভিকটিম হিসেবে আমাদের অসহায়তার অন্ত নেই। বাসা-বাড়ি অফিস-আদালত থেকে শুরু করে মার্কেট-বহুতল ভবন যান-বাহন ইত্যাদি প্রায় সকল ক্ষেত্রে অগ্নি নির্বাপক সিস্টেমের অভাব বা অপ্রতুলতা এবং আমাদের ভয়ানক অজ্ঞতা-অসচেতনতার কারণে যেকোন সময় যেকোন স্থানে যে কেউ এই আগ্রাসী অগ্নিকাণ্ডের দুঃখজনক ট্র্যাজেডির অসহায় শিকার হয়ে যাওয়া বিচিত্র নয়। গ্রামে-গঞ্জে বা ছোটখাটো শহরগুলোতে হুট করে বাইরে খোলা জায়গায় বেরিয়ে পড়ে প্রাণ বাঁচানোর ছোট্ট সুযোগটুকু পাওয়া গেলেও খাঁচাবদ্ধ নাগরিক জীবনে সেটাও সুদূরপরাহত বলেই মনে হয়। তাই প্রতিমুহূর্তের সমূহ আশঙ্কা আর সম্ভাব্য বিপদ মাথায় নিয়েই আমাদের নাগরিক জীবন। আর আগুন যেমন কারো আপন না তেমনি এই আগুন নিয়ন্ত্রণ করা তেমন কোন অসম্ভব না, একটু সচেতন হলেই আগুন নিয়ন্ত্রন করা যায়।

মাদারীপুর পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার ইঞ্চিনিয়ার সাওখায়াত হোসেন বলেন, আগুন কেন লাগে, তা কিভাবে নিয়ন্ত্রণ করা যায়, কি কি ব্যবস্থা থাকলে সেই আগুন নিয়ন্ত্রন করা যায়, এই বিষয় আমাদের সচেতন হওয়া অতি প্রয়োজন। তাই আমি ব্যাক্তিগত ভাবে ফায়ার সার্ভিসের সাথে যোগাযোগ করে এই সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজনে আগ্রহ দেখিয়েছি। আমি ধন্যবাদ জানায় মাদারীপুর ফায়ার সার্ভিসের সকল কর্মকর্তা ও কর্মচারীদের। আজ এই পরিক্ষামূলক আগুন নিয়ন্ত্রণের কার্যক্রম দেখে আমরা অনেক অজানা তথ্য দেখে আরও সচেতন হতে পেরেছি।

মাদারীপুর ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত স্টোশন অফিসার সালাউদ্দিন লস্কর বলেন, আমার জনগনকে সচেতন করার লক্ষে প্রতি সপ্তাহে দুইদিন আমরা বিভিন্ন বাসাবাড়ী, গ্রাম-গঞ্জে, বাজার-ঘাট, অফিস, শিক্ষাপ্রতিষ্ঠানে আগুন নিয়ন্ত্রণ নিয়ে সচেতনতামূলক ও পরিক্ষামূলক কার্যক্রম করে থাকি। সেই উপলক্ষে আজ মাদারীপুর পল্লী বিদ্যুৎ অফিসে এই কার্যক্রম করা হয়েছে।