প্রচ্ছদ অর্থনীতি মাথাপিছু আয় ১৭৫১ মার্কিন ডলার

মাথাপিছু আয় ১৭৫১ মার্কিন ডলার

গত অর্থবছরের তুলনায় ২০১৭-১৮ অর্থবছরে মাথাপিছু জাতীয় আয়, আমদানি-রপ্তানি, সরাসরি বৈদেশিক বিনিয়োগের পরিমাণ এবং রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ও পরিমাণ বৃদ্ধি পেয়েছে। মাথাপিছু জাতীয় আয় গত বছরের ১ হাজার ৬০২ মার্কিন ডলার থেকে ২০১৭-১৮ অর্থবছরে ১ হাজার ৭৫১ মার্কিন ডলারে উন্নীত হয়েছে।

মঙ্গলবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০১৭-১৮ অর্থবছরের কার্যাবলী সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন তুলে ধরতে গিয়ে এ তথ্য জানান।

সচিব বলেন, ‘২০১৭-১৮ অর্থবছরে মোট রপ্তানির পরিমাণ ৪১ দশমিক ০১ বিলিয়ন মার্কিন ডলার এবং ও রপ্তানি প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৭৫।’

তিনি বলেন, ‘পূর্ববর্তী অর্থবছরের চেয়ে ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব আদায় ১৪ দশমিক ৮ শতাংশ বেশি। ২০১৭ সালে দেশে দারিদ্র্যের হার ছিল ২৩ দশমিক ১ শতাংশ, যা ২০১৮ সালে কমে হয়েছে ২১ দশমিক ৮ শতাংশ।’

তিনি আরো বলেন, ‘২০১৭-১৮ অর্থবছরে বিদেশে জনশক্তি পাঠানো হয়েছে ৮ লাখ ৬৭ হাজার ১২৮ জন। এর আগের অর্থবছরের চেয়ে ২৬ হাজার ৯২৬ জন কম। গত অর্থবছরে (২০১৬-১৭) বিদেশে জনশক্তি পাঠানো হয় ৮ লাখ ৯৪ হাজার ৫৪ জন।