প্রচ্ছদ আজকের সেরা সংবাদ ভিকারুননিসার অধ্যক্ষসহ ৩ শিক্ষক বরখাস্ত, এমপিও বাতিল

ভিকারুননিসার অধ্যক্ষসহ ৩ শিক্ষক বরখাস্ত, এমপিও বাতিল

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ তিন শিক্ষককে বরখাস্তের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া ওই তিন শিক্ষকের এমপিও বাতিলের পাশাপাশি তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা করাসহ আইনগত ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

অরিত্রীর আত্মহত্যার ঘটনা শিক্ষা মন্ত্রণালয়ের তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় এই সিদ্ধান্ত নেতা হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অভিযুক্ত তিন শিক্ষক হলেন- ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস, প্রভাতী শাখাপ্রধান জিনাত আরা এবং শ্রেণি শিক্ষক হাসনা হেনা।

বুধবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের গঠিত তদন্ত কমিটি আত্মহত্যার প্ররোচণার অভিযোগের প্রমাণ পেয়েছে। এ বিষয়ে তদন্ত কমিটি মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দিয়েছে। প্রতিবেদনের ভিত্তিতে প্রতিষ্ঠানটির গভর্নিংবডিকে এই তিন শিক্ষককে বরখাস্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

গত সোমবার দুপুরে রাজধানীর শান্তিনগরে নিজের রুমে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে অরিত্রী। অরিত্রীর স্বজনরা জানায়, অরিত্রী মোবাইল ফোনে নকল করেছেন এমন অভিযোগে গত রবিবার শিক্ষকরা মোবাইল ফোন নিয়ে তাকে পরীক্ষা হল থেকে বের করে দেয়। সোমবার পরীক্ষা দিতে স্কুলে গেলেও তাকে পরীক্ষায় অংশ নিতে দেওয়া হয়নি।

পরে স্কুল কর্তৃপক্ষ অরিত্রীর মা-বাবাকে স্কুলে তলব করে তাকে স্কুল থেকে ছাড়পত্র (টিসি) দেয়া হচ্ছে বলে জানান। ওই সময় স্কুল কর্তৃপক্ষ মেয়ের সামনে তার বাবাকে অপমান করে। বাবার এমন অপমান সইতে না পেরে অরিত্রী বাসায় গিয়ে আত্মহত্যা করে বলে তার পরিবার অভিযোগ করে।

ওই ঘটনায় রাজধানীর পল্টন থানায় ‘আত্মহত্যার প্ররোচনাকারী’হিসেবে তিনজনের বিরুদ্ধে মামলা করেন অরিত্রীর বাবা। মামলায় প্রতিষ্ঠানটির অধ্যক্ষ নাজনীন ফেরদৌস, প্রভাতী শাখার প্রধান জিনাত আক্তার এবং শ্রেণি শিক্ষিকা হাসনা হেনাকে আসামি করা হয়।

অরিত্রীর আত্মহত্যার পেছনে শিক্ষককে দায়ী করে মঙ্গলবার সকাল থেকে বিক্ষোভ করেন অরিত্রীর সহপাঠী ও অন্য শিক্ষার্থীরা। ঘটনা তদন্তে মাউশির (মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর) ঢাকা আঞ্চলিক অফিসের পরিচালক অধ্যাপক মো. ইউসুফকে প্রধান করে তিন সদস্যের পৃথক তদন্ত কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। কমিটি তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ তিন শিক্ষককে বরখাস্তের নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়।