প্রচ্ছদ আর্ন্তজাতিক ভারতে কাশ্মীরিদের ওপর হামলার ঘটনায় উদ্বেগ জাতিসংঘের

ভারতে কাশ্মীরিদের ওপর হামলার ঘটনায় উদ্বেগ জাতিসংঘের

কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার পর ভারতজুড়ে মুসলমান ও কাশ্মীরিদের ওপর হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ মানবাধিকার। একই সঙ্গে কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার ঘটনার নিন্দা জানিয়েছে সংস্থাটির মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাচেলেট।

উদ্বেগ প্রকাশ পরে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাচেলেট বলেন, মুসলমান ও কাশ্মীরিদের ওপর সহিংসতা এবং হুমকিকে ন্যায্যতা দিতে পুলওয়ামা হামলার কিছু উপাদান ব্যবহার করা হচ্ছে। যাতে আমরা উদ্বিগ্ন।

ব্যাচেলেট আরও বলেন, হামলার ঘটনা মোকাবেলায় ভারতীয় কর্তৃপক্ষের পদক্ষেপের কথা আমরা স্বীকার করছি। কিন্তু আশা করছি, সব ধরনের ক্ষয়ক্ষতি থেকে লোকজনকে সুরক্ষা দিতে সরকার পদক্ষেপ নেবে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) দুপুর ৩টা ১৫মিনিটের দিকে পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে ধাক্কা মেরে হামলা করে জঙ্গি গোষ্ঠী। আত্মঘাতী বোমা হামলায় ভারতের আধাসামরিক বাহিনীর ৪৪ জওয়ান নিহত হয়। এই হামলার দায় স্বীকার করেছে জইশ-ই-মোহাম্মদ। তিন দশকেরও বেশি সময়ের মধ্যে এবারের হামলাকে সবচেয়ে বড় জঙ্গি হামলা বলা হচ্ছে।

এ হামলার দায় পাকিস্তানের ওপর চাপাচ্ছে চিরবৈরী ভারত। ইসলামাবাদ সেই দায় অস্বীকার করেছে। হামলার পর পাকিস্তানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে উত্তাল হয়ে পড়ে ভারত। পরমাণুসমৃদ্ধ দুই প্রতিবেশী দেশের সাম্প্রতিক মহড়ায় আন্তর্জাতিক উদ্বেগ বাড়ছে।