প্রচ্ছদ আর্ন্তজাতিক ব্রিটেনের দুই মন্ত্রীর পদত্যাগ

ব্রিটেনের দুই মন্ত্রীর পদত্যাগ

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে প্রধানমন্ত্রী থেরেসা মে সরকারের ব্রেক্সিট (ইইউ থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়া) খসড়া চুক্তিতে ‘নীতিগত সমর্থন’ দিতে না পারায় পদত্যাগ করেছেন ব্রেক্সিট মন্ত্রী ডমিনিক র‌্যাব। বৃহস্পতিবার র‌্যাব এ ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

একই ইস্যুতে পদত্যাগ করেছেন কর্ম ও অবসর ভাতা মন্ত্রী ইস্থার ম্যাকভে।

এর আগে বুধবার প্রধানমন্ত্রী থেরেসা মে জানান, প্রায় পাঁচ ঘন্টা বৈঠকের পর ব্রেক্সিট চুক্তিতে ভোট দেওয়ার জন্য তিনি তার মন্ত্রিসভার সদস্যদের সমর্থন নিশ্চিত করতে পেরেছেন।

এর ঠিক ১২ ঘন্টার মাথায় তবে দুজন মন্ত্রীর পদত্যাগে বোঝা যাচ্ছে আদতে থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে কয়েকজন মন্ত্রী অবস্থান নিয়েছেন । থেরেসার প্রস্তাবে যেন অনাস্থা ভোট দেওয়া হয় সেজন্য কনজারভেটিভ দলের বেক বেঞ্চার্স এমপিদের ওপর চাপ প্রয়োগের পরামর্শও দেওয়া হয়েছে।

র‌্যাব পদত্যাগের পর বলেছেন, ‘সবচেয়ে বড় কথা গত নির্বাচনে আমরা ইস্তেহারে দেশকে যে প্রতিশ্রুতি দিয়েছিলাম প্রস্তাবিত চুক্তিতে সে বিষয়ে আমি কোনো সংশোধনী আনতে পারিনি। এটা তার অন্তকরণে জনগণের আস্থার বিষয়। আমি প্রস্তাবিত চুক্তিকে সমর্থন করতে পারি না।’

আগামী বছরের ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার কথা। এর আগে মন্ত্রিসভা থেকে বেক্সিট মন্ত্রীর বিদায় থেরেসা মে’র ব্রেক্সিট কৌশলকে অনিশ্চয়তার মুখে ফেলবে বলে অনেকে ধারণা করছেন।