প্রচ্ছদ আর্ন্তজাতিক বোয়িংয়ের সব বিমান নিরীক্ষার নির্দেশ ইন্দোনেশিয়ার

বোয়িংয়ের সব বিমান নিরীক্ষার নির্দেশ ইন্দোনেশিয়ার

ইন্দোনেশিয়া সরকার দেশটির সব বাণিজ্যিক বোয়িং ৭৩৭-ম্যাক্স ৮ বিমান নিরীক্ষার আদেশ দিয়েছে। এই মডেলের একটি বিমান গত সোমবার সাগরে বিধ্বস্ত হওয়ার পর এই আদেশ দেওয়া হয়েছে। ওই বিমান দুর্ঘটনায় ১৮৯ যাত্রীর মধ্যে সবাই মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

সোমবার সকালে ইন্দোনেশিয়ার বেসরকারি বিমান সংস্থা লায়ন এয়ারের বিমানটি জাকার্তা থেকে উড্ডয়নের কিছু পর বিধ্বস্ত হয়।

উদ্ধারকারীরা বিধ্বস্ত বিমানের ধ্বংসাবশেষ, কয়েকটি লাশ ও ব্যক্তিগত জিনিসপত্র উদ্ধার করেছেন। তারা এখন বিমানের মূল অংশ ও ফ্লাইটের রেকর্ড উদ্ধারের চেষ্টা করছেন।

বোয়িংয়ের ৭৩৭-ম্যাক্স ৮ মডেলটি অবশ্য খুব ‍পুরোনো নয়। মাত্র গত বছরই এই মডেল চালু করে তারা। তা ছাড়া, বিধ্বস্ত হওয়া বিমানটি মাত্র কয়েক মাস আগে সেবা দেওয়া শুরু করে।

মঙ্গলবার ইন্দোনেশিয়ার পরিবহন মন্ত্রণালয় জানায়, ইন্দোনেশিয়ার বাণিজ্যিক বিমানসংস্থার মালিকানাধীন সব ম্যাক্স ৮ বিমান নিরীক্ষা করা হবে। তবে এই মডেলের সব বিমান বাজেয়াপ্ত করার কথা তারা বলেনি।

এদিকে, ইন্দোনেশিয়ায় সবচেয়ে কম মূল্যে বিমান সেবা প্রদানকারী লায়ন এয়ার জানিয়েছে, তারা বুধবার বোয়িং কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসবে।

লায়ন এয়ারের পরিচালক ড্যানিয়েল পুতুত সাংবাদিকদের বলেন, ‘বোয়িং কর্তৃপক্ষের জন্য আমাদের অনেক প্রশ্ন আছে। বিধ্বস্ত হওয়া বিমানটি নতুন ছিল।’

অপরদিকে, বোয়িং কর্তৃপক্ষ জানিয়েছে, তারা দুর্ঘটনা তদন্তকারী দলকে যেকোনো ধরনের কারিগরি সহায়তা দিতে প্রস্তুত।

তথ্য : বিবিসি