প্রচ্ছদ খেলাধুলা বিশ্বকাপের আগে জয় চায় বাংলাদেশ ও ভারত

বিশ্বকাপের আগে জয় চায় বাংলাদেশ ও ভারত

বাংলাদেশ-ভারত উভয় দলই জয় দিয়ে বিশ্বকাপের মূল পর্ব শুরু করতে চায়। মেগা এ ইভেনেন্টর আগে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচে মঙ্গলবার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। বৃষ্টির কারণে পাকিস্তানের বিপক্ষে টাইগারদের প্রথম প্রস্তুতিমূলক ম্যাচটি পরিত্যক্ত হয়। তাই দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচে জয় চায় বাংলাদেশ।

অন্যদিকে জয় পেতে মরিয়া ভারতও। কারণ নিজেদের প্রথম প্রস্তুতিমূলক ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৬ উইকেটে হারের স্বাদ পেতে হয় বিরাট কোহলির দলকে। কার্ডিফে বাংলাদেশ সময় মঙ্গলবার বেলা সাড়ে ৩টায় শুরু হবে এই ম্যাচটি।

বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে ফুরফুরা মেজাজেই ইংল্যান্ডের মাটিতে পা রাখে বাংলাদেশ। স্বাগতিক আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে আয়োজিত ত্রিদেশীয় সিরিজের বৃষ্টিবিঘ্নিত ফাইনালে ক্যারিবীয়দের বিপক্ষে ৫ উইকেটের জয়ে সেরার মুকুট মাথায় পড়ে টাইগাররা।

অপরাজিত চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপের উদ্দেশ্যে ইংল্যান্ড পৌঁছে বাংলাদেশ দল। মূল পর্বে খেলতে নামার আগে দু’টি প্রস্তুতিমূলক ম্যাচ খেলার কথা ছিল সাকিব-তামিমদের। কিন্তু বৃষ্টির কারণে রোববার পাকিস্তানের বিপক্ষে নিজেদের গা গরম করতে পারেনি টাইগাররা। অবিরাম বৃষ্টির কারণে প্রায় সাড়ে তিন ঘণ্টা পর ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেন ম্যাচ অফিসিয়ালরা।

তাই বিশ্বকাপের আগে ভারতের বিপক্ষে দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচটি বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। মূল লড়াইয়ে নামার আগে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন বলে মনে করে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। তবে ভারতের সাথে বৃষ্টিকেও প্রতিপক্ষ হিসেবে মাথায় রাখছে টাইগাররা। কারণ মঙ্গলবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে বৃষ্টি নিয়ে চিন্তায় ভারতও। কারণ প্রথম প্রস্তুতিমূলক ম্যাচে নিজেদের মেলে ধরতে পারেনি ভারত। নিউজিল্যান্ডের কাছে অসহায় আত্মসমর্পণ করেছে ভারতের ব্যাটিং লাইন-আপ। নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্টের বিধ্বংসী বোলিং তোপে ১১৫ রানেই ৮ উইকেট হারায় ভারত। টপ-অর্ডারের চার ব্যাটসম্যান একত্রে করেছেন মাত্র ২৮ রান।

শেষ দিকে রবীন্দ্র জাদেজার ৫০ বলে ৫৪ রান ভারতকে দ্রুত গুটিয়ে যাবার হাত থেকে রক্ষা করে। তারপরও ৬৪ বল বাকী রেখে ১৭৯ রানে অলআউট হয় ভারত। বিশ্বকাপ শুরুর আগে মঙ্গলবারই শেষ হচ্ছে দলগুলোর অনুশীলন ম্যাচের পর্ব।

ভারতের ছুঁড়ে দেয়া মামুলি ১৮০ রানের টার্গেট ৭৭ বল বাকী রেখেই স্পর্শ করে ফেলে নিউজিল্যান্ড। হার দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি পর্ব শুরু করলেও জয় নিয়ে মূল পর্বে যাত্রা শুরু করতে চায় ভারত। বাংলাদেশের বিপক্ষে জয়ই প্রধান লক্ষ্য বিরাট কোহলি বাহিনীর। সূত্র : বাসস।